Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Air India

ত্রিশ ঘণ্টা পরে উড়ল এয়ার ইন্ডিয়ার বিমান

যান্ত্রিক ত্রুটির কারণে বারবার উড়ানের সময় বদলাতে থাকে উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া। যাত্রীদের চরম হয়রানির পরে অবশেষে ওই উড়ান গত কাল, শুক্রবার রাত ১০টা নাগাদ যাত্রা শুরু করে।

Representative Image

পিটিআইয়ের প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ০৭:৫৫
Share: Save:

প্রায় ত্রিশ ঘণ্টা বিলম্বের পরে অবশেষে আমেরিকার সান ফ্রান্সিসকো শহরের উদ্দেশে রওনা দিল এয়ার ইন্ডিয়ার উড়ান এআই-১৮৩। গত বৃহস্পতিবার দুপুর সাড়ে ৩টের সময় ২০০ জন যাত্রী নিয়ে বিমানটির ওড়ার কথা ছিল। কিন্তু অভিযোগ, যান্ত্রিক ত্রুটির কারণে বারবার উড়ানের সময় বদলাতে থাকে উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া। যাত্রীদের চরম হয়রানির পরে অবশেষে ওই উড়ান গত কাল, শুক্রবার রাত ১০টা নাগাদ যাত্রা শুরু করে।

বিমানের যাত্রী এবং তাঁদের আত্মীয়-পরিজন সমাজমাধ্যমে উড়ান সংস্থার বিরুদ্ধে অজস্র অভিযোগ তুলে ধরে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছিলেন। এক্স-এর নানা পোস্ট থেকেই জানা যায়, দিল্লির ভয়ানক গরমে বৃহস্পতিবার অন্তত ৮ ঘণ্টা বিমানের ভিতরেই যাত্রীদের বসিয়ে রাখা হয়েছিল। বিমানের শীতাতপ ব্যবস্থাও ঠিক মতো কাজ করছিল না। ৮ ঘণ্টা ওই ভাবে সব যাত্রীকে বসিয়ে রাখার পরে অন্য একটি বিমানে তাঁদের তোলা হলেও অভিযোগ সেই বিমানটির শীতাতপ ব্যবস্থাও ঠিকঠাক কাজ করছিল না। প্রচণ্ড গরমে অনেক যাত্রী বিমানের মধ্যেই জ্ঞান হারান। বিষয়টি ইতিমধ্যেই ডিজিসিএ-র নজরে এসেছে এবং তারা তিন দিনের মধ্যে যাত্রীদের হয়রানির কারণ জানতে চেয়ে এয়ার ইন্ডিয়ার জবাব তলব করেছে।

দীর্ঘ সময় হয়রানির পরে বৃহস্পতিবার রাতে এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়, তারা যাত্রীদের একটি হোটেলে রাখার ব্যবস্থা করছে। কিন্তু তার আগেই বিমানে ওঠার করিডরে ওই উড়ানের যাত্রীদের শুয়ে-বসে থাকার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ওই উড়ানের এক যাত্রী আবার জানাচ্ছেন, শুক্রবার বিকেল ৫টা নাগাদ বিমানটি ছাড়ার প্রস্তুতি নিলেও রানওয়ে থেকে ফিরে আসে। তার পরে আবার দীর্ঘ সময় তাঁদের বিমান ওড়ার অপেক্ষা করতে হয়।

এয়ার ইন্ডিয়ার একটি সূত্র জানাচ্ছে, সান ফ্রান্সিসকোয় রাতের দিকে বিমান নামার ক্ষেত্রে অনেক নিষেধাজ্ঞা রয়েছে। দিল্লি থেকে সান ফ্রান্সিসকো পৌঁছতে অন্তত ১৬ ঘণ্টা সময় লাগে। এআই-১৮৩ উড়ানটির সেখানে পৌঁছতে তাই আমেরিকান সময়ে সন্ধে পেরিয়ে যাবে। সে জন্য সেখানকার বিমানবন্দর কর্তৃপক্ষের বিশেষ অনুমতি নিয়ে গত কাল রাত ১০টার পরে বিমানটি দিল্লির মাটি ছাড়ে। কী কারণে বিমানটির উড়তে এত দেরি হল, সংবাদমাধ্যমের কাছে তার স্পষ্ট কারণ ব্যাখ্যা করেনি এয়ার ইন্ডিয়া। তারা জানিয়েছে, বিমান কর্মীদের ডিউটি বদলের সময় হয়ে যাওয়ায় গত কাল বিমানটির ছাড়তে কিছুটা দেরি হয়েছে।

গত সপ্তাহে মুম্বই থেকে সান ফ্রান্সিসকোগামী এয়ার ইন্ডিয়ার আর একটি উড়ানও ৬ ঘণ্টা দেরিতে ছেড়েছিল। সেই সময়েও সব যাত্রীকে বিমানের ভিতরেই বসিয়ে রাখার অভিযোগ ওঠে। ওই বিমানের শীতাতপ ব্যবস্থাও ঠিক মতো কাজ করছিল না বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Delhi San Francisco
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE