Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Jharkhand Assembly Election 2024

ঝাড়খণ্ডের নির্বাচনে ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ ধোনি, ভোটদানে উৎসাহ বৃদ্ধিতে প্রচারের মুখ করছে কমিশন

সাধারণ মানুষকে ভোটদানে আরও উৎসাহিত করতে মহেন্দ্রসিংহ ধোনির জনপ্রিয়তাকে ব্যবহার করতে চাইছে নির্বাচন কমিশন। ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনের জন্য ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ধোনিকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করল কমিশন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্রসিংহ ধোনি।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্রসিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১০:৫৭
Share: Save:

সামনেই ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। বাকি তিন সপ্তাহেরও কম সময়। তার আগে ঝাড়খণ্ডের ভোটের জন্য ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্রসিংহ ধোনিকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করল জাতীয় নির্বাচন কমিশন। শুক্রবার এ তথ্য জানিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্য নির্বাচনী আধিকারিক কে রবিকুমার। নির্বাচনী প্রক্রিয়ায় মানুষকে উৎসাহিত করতে তাঁর ছবি ব্যবহারের জন্য কমিশনকে অনুমতি দিয়েছেন ধোনি। অতীতেও কমিশন ভোটদানে উৎসাহ বৃদ্ধির জন্য ব্যবহার করেছিল তাঁর ছবি।

মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন, সাধারণ মানুষকে ভোটদানে উৎসাহিত করার লক্ষ্যে কাজ করবেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। ধোনির ছবি ব্যবহারে ইতিমধ্যে সম্মতি পেয়েছে কমিশন। আগামী দিনে কী ভাবে কাজ এগোবে, তার পরিকল্পনা করতে ধোনির সঙ্গে কমিশন যোগাযোগ রাখছে বলেও জানিয়েছেন তিনি। ধোনির জন্ম ও বড় হওয়া ঝাড়খণ্ডের রাঁচিতে (তৎকালীন বিহারে)। ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনের আগে ‘ভূমিপুত্র’-কেই মুখ করে ভোটারদের উৎসাহিত করতে সচেষ্ট কমিশন।

নির্বাচন কমিশনের তরফে এমন পদক্ষেপ নতুন নয়। এর আগেও বিভিন্ন ভোটের সময়ে জনমানসে প্রভাব ফেলা বিশিষ্টজনদের নির্বাচনের প্রচারের মুখ হিসাবে তুলে ধরেছে কমিশন। কখনও ক্রীড়াব্যক্তিত্ব, কখনও অভিনয় জগতের পরিচিত মুখেদের প্রকাশ্যে রেখে ভোটারদের নির্বাচনে অংশগ্রহণে অনুপ্রাণিত করা হয়েছে। ধোনিকে ২০১৯ সালেও লোকসভা ভোটের আগে নির্বাচন কমিশনের প্রচারের মুখ বা ‘জাতীয় আইকন’ করা হয়েছিল।

এ ছাড়া সচিন তেন্ডুলকর, মেরি কম, সাইনা নেহওয়ালকেও অতীতে বিভিন্ন নির্বাচনের আগে কমিশনের প্রচারের মুখ হিসাবে ব্যবহার করা হয়েছে। আমির খান, মনোজ ত্রিপাঠী, রাজকুমার রাওয়ের মতো অভিনেতারাও রয়েছেন এই তালিকায়।

দেশের যুবসমাজ তো বটেই, সর্বস্তরের ভোটারদের মধ্যেই ধোনির জনপ্রিয়তা রয়েছে। সেই জনপ্রিয়তাকেই ব্যবহার করে ভোটদানে মানুষকে উৎসাহিত করতে চাইছে কমিশন। আগামী ১৩ নভেম্বর থেকে ঝাড়খণ্ডে বিধানসভা ভোট শুরু হচ্ছে। দু’দফায় হবে ভোটগ্রহণ। ১৩ নভেম্বর প্রথম দফা। ২০ নভেম্বর দ্বিতীয় দফা। মোট ৮১ আসনের ভোটগ্রহণ পর্ব শেষে ২৩ নভেম্বর গণনা।

অন্য বিষয়গুলি:

Mahendra Singh Dhoni Election Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE