Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Missile

৯০০০ কিমি দূরে হামলা করতে পারে, আওতায় চিন, পাকিস্তান! ঘাতক কে-৫ ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ডিআরডিও

সূত্রের খবর, এই ক্ষেপণাস্ত্রটি ৫-৬ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে গুঁড়িয়ে দিতে পারে। তবে এই ক্ষেপণাস্ত্রটি সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে ৯০০০ কিলোমিটার।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৭
Share: Save:

আরও শক্তিশালী ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। পরমাণু অস্ত্র বহনক্ষম সেই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে নৌসেনার ডুবোজাহাজে। কে সিরিজের এই ক্ষেপণাস্ত্রটি হল কে-৫। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রটি ২০০০ কেজি বিস্ফোরক বহন করতে পারে।

সূত্রের খবর, এই ক্ষেপণাস্ত্রটি ৫-৬ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে গুঁড়িয়ে দিতে পারে। তবে এই ক্ষেপণাস্ত্রটি সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে ৯০০০ কিলোমিটার। ভারত মহাসাগরীয় অঞ্চল থেকে যদি এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, তা হলে পাকিস্তান এবং চিনের বহু এলাকা এর আওতায় চলে আসবে। কয়েক মিনিটের মধ্যে সেই সব এলাকায় ধ্বংস করে দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

‘শত্রুপক্ষের’ রাডারে ধরা পড়বে না এই ক্ষেপণাস্ত্র। শুধু তাই-ই নয়, এই ক্ষেপণাস্ত্রে এমআইআরভি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে এক সঙ্গে একাধিক নিশানায় হামলা চালাতে পারবে ক্ষেপণাস্ত্রটি। ভারতের কাছে কে-৪ ক্ষেপণাস্ত্র রয়েছে। যা ৭৫০ থেকে ৩৫০০ কিলোমিটার দূরত্বে হামলা চালাতে পারে। কিন্তু এ বার নৌসেনাকে আরও শক্তিশালী করতে কে-৫ এবং কে-৬ ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ডিরআরডিও। ৩৯ ফুট দৈর্ঘ্যের কে-৬ ক্ষেপণাস্ত্র তিন হাজার কেজি ওজনের পরমাণু অস্ত্র বহন করতে পারে। ৮-১২ হাজার কিলোমিটার দূরত্বে হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile DRDO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE