Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Delhi Water Crisis

তীব্র গরমে জলসঙ্কট, তিন রাজ্য থেকে বাড়তি জল চেয়ে সুপ্রিম কোর্টে গেল দিল্লি সরকার

তীব্র গরমে জলসঙ্কট দেখা গিয়েছে দিল্লিতে। যা মেটাতে পড়শি তিন রাজ্যের সাহায্য চায় রাজধানী। দিল্লির আপ সরকার জলের চাহিদা মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

দিল্লিতে জলের সঙ্কট দেখা দিয়েছে।

দিল্লিতে জলের সঙ্কট দেখা দিয়েছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১২:৩৯
Share: Save:

জলসঙ্কট মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল দিল্লি সরকার। গত কয়েক দিনে রাজধানীর গরম পূর্বের সমস্ত নজির ভেঙে দিয়েছে। ৫০ ডিগ্রির উপরে পৌঁছে গিয়েছে তাপমাত্রা। এই তীব্র গরমে জলসঙ্কট দেখা দিয়েছে শহরের বিভিন্ন এলাকায়। যা মেটাতে পড়শি তিন রাজ্যের সাহায্য চায় দিল্লি।

সুপ্রিম কোর্টে দিল্লি সরকারের তরফে যে মামলাটি করা হয়েছে, সেখানে হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশ থেকে বাড়তি জল চাওয়া হয়েছে। সেই মর্মে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছে দিল্লি। সরকারের বক্তব্য, গরমে দিল্লিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে জলের চাহিদাও অনেক বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অন্য রাজ্য থেকে জলের জোগান না পেলে রাজধানী শহরের চাহিদা সামলানো যাবে না।

ইতিমধ্যে দিল্লিতে জল নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছে। চাণক্যপুরীর সঞ্জয় ক্যাম্প এবং গীতা কলোনি এলাকায় জলসঙ্কট দেখা দিয়েছে। এক বালতি জল ভরতে রোদের মধ্যে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে মানুষকে। প্রশাসন থেকে যে জলের ট্যাঙ্কার পাঠানো হচ্ছে, তা পর্যাপ্ত নয়। চাহিদা মিটছে না স্থানীয়দের। জমছে অসন্তোষ।

রাজধানীতে তাপপ্রবাহ চলছে। সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৫২.৯ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের সর্বকালের সর্বোচ্চ। মৌসম ভবন জানিয়েছিল, উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরের স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্রে বুধবার এই তাপমাত্রা পাওয়া গিয়েছে। আগামী কয়েক দিনেও তাপপ্রবাহের হাত থেকে মুক্তি পাবেন না দিল্লিবাসী, জানিয়েছে মৌসম ভবন।

দিল্লিতে জল অপচয় বন্ধ করতে কড়া পদক্ষেপ করেছে আপ সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, জল নষ্ট করলে দু’হাজার টাকা জরিমানা দিতে হবে। এই শাস্তি প্রয়োগ এবং নজরদারি চালাতে ২০০টি দল গঠন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Water crisis Supreme Court water supply
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE