Advertisement
০৭ জুলাই ২০২৪
Rahul Gandhi

আগের মতো পিছনের দিকের কোনার আসন নয়, বিরোধী নেতা কি তা হলে প্রথম সারির রাহুল গান্ধীই?

সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়দের সঙ্গে একই সারিতে বসলেন রাহুল গান্ধী। এবং সেখান থেকেই মোদীর শপথগ্রহণের সময় তাঁকে সংবিধান দেখালেন রায়বরেলীর সাংসদ।

সংবিধান হাতে রাহুল গান্ধী। সোমবার।

সংবিধান হাতে রাহুল গান্ধী। সোমবার। ছবিঃ পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৭:১১
Share: Save:

লোকসভায় বিরোধী বেঞ্চের দ্বিতীয় বা তৃতীয় সারির কোনার আসন— নরেন্দ্র মোদী জমানায় গত ১০ বছরে এই আসনেই বরাবর রাহুল গান্ধীকে বসতে দেখা গিয়েছে। আজ নতুন লোকসভার প্রথম অধিবেশনের প্রথম দিনে তাঁকে দেখা গেল একেবারে প্রথম সারিতে। সমাজবাদী পার্টি (এসপি)-র অখিলেশ যাদব, তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়দের সঙ্গে একই সারিতে। এবং সেখান থেকেই মোদীর শপথগ্রহণের সময় তাঁকে সংবিধান দেখালেন রায়বরেলীর সাংসদ।

রাহুলের এই ফ্রন্টফুটে এসে খেলা দেখে কংগ্রেস নেতারা মনে করছেন, এ বার তিনি লোকসভায় বিরোধী দলনেতার দায়িত্ব নিতে চলেছেন। কারণ বিরোধী বেঞ্চের প্রথম সারিতে আজ যেখানে তিনি তাঁর পরিচিত সাদা টি-শার্ট পরে বসেছিলেন, সেই আসনটিই বিরোধী দলনেতার জন্য নির্দিষ্ট। আজ প্রিয়ঙ্কা গান্ধী বঢরার স্বামী রবার্ট বঢরা বলেছেন, ‘‘রাহুলকে নিজের ভাইয়ের মতো চিনি। আমি জানি ও যেটা করে মনপ্রাণ দিয়ে করে। আমার মনে হয়, ও বিরোধী দলনেতার দায়িত্ব বোঝে।’’

রাহুলকে লোকসভার বিরোধী দলনেতার দায়িত্ব গ্রহণের আর্জি জানিয়ে কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে ইতিমধ্যেই প্রস্তাব পাশ হয়েছে। তিনি দলের সংগঠনে মন দিতে বেশি আগ্রহী। আজ লোকসভার অধিবেশনের পরে রাহুল চলতি বছরের শেষে ঝাড়খণ্ডের বিধানসভা ভোটের প্রস্তুতি নিয়ে ওই রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। চলতি সপ্তাহে মহারাষ্ট্র, হরিয়ানা ও জম্মু-কাশ্মীর নিয়ে বৈঠক করবেন তিনি। কংগ্রেস নেতারা বলছেন, সাংগঠনিক দায়িত্ব দলীয় সভাপতির কাঁধে ছেড়ে দিন রাহুল। বরং তিনি মন দিন নরেন্দ্র মোদীকে নিশানা করতে। যা অনেক বেশি জরুরি। কংগ্রেসের অন্য কেউ বিরোধী দলনেতা হলে অখিলেশের মতো অন্য দলের বিরোধী নেতারা প্রচারের আলো নিয়ে চলে যাবেন।

কংগ্রেস সূত্রের খবর, আগামিকাল উত্তরপ্রদেশ থেকে লোকসভার সাংসদ হিসেবে রাহুলের শপথ নেওয়ার পরে বিরোধী দলনেতার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হবে। গত ১০ বছর কংগ্রেসের হাতে লোকসভার মোট দশ শতাংশ আসনও ছিল না বলে বিরোধী দলনেতার পদ জোটেনি। প্রথম মোদী সরকারে মল্লিকার্জুন খড়্গে, দ্বিতীয় মোদী সরকারে লোকসভায় কংগ্রেসের দলনেতা ছিলেন অধীর চৌধুরী। তিনি পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদেও ছিলেন। রাহুল বিরোধী দলনেতা হলেও পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মণীশ তিওয়ারির মতো কোনও কংগ্রেস নেতাকে দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE