Advertisement
০১ জুলাই ২০২৪
Hemant Soren

‘বিজেপির ষড়যন্ত্র সফল হতে দেব না’, জেএমএমের বৈঠকে হেমন্তের ‘নজর’ বিধানসভা নির্বাচনে

পাঁচ মাস রাঁচীর বীরসা মুন্ডা জেলে বন্দি থাকার পরে শুক্রবার ঝাড়খণ্ড হাই কোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন হেমন্ত। তার পরেই শনিবার বৈঠক করলেন জেএমএমের নেতাদের সঙ্গে।

হেমন্ত সোরেন-সহ জেএমএম নেতাদের বৈঠক।

হেমন্ত সোরেন-সহ জেএমএম নেতাদের বৈঠক। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৬:১২
Share: Save:

বিরসা মুন্ডা জেল থেকে বেরিয়েই ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিলেন হেমন্ত সোরেন। ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী শনিবার তাঁর দল জেএমএমের নেতাদের সঙ্গে বৈঠক করেন। রাঁচীতে ওই বৈঠকের পরে তিনি, ‘‘যে কোনও মূল্যে ঝাড়খণ্ডে বিধানসভা ভোটে জিততে মরিয়া হয়ে উঠেছে বিজেপি। তাই ওরা চক্রান্ত করছে। কিন্তু ঝাড়খণ্ডের মানুষ তার জবাব দেবেন।’’

চলতি বছরের ডিসেম্বরে ঝাড়খণ্ডে বিধানসভা ভোট হওয়ার কথা। ভোটে জেএমএম-কংগ্রেস জোটের জয় নিশ্চিত দাবি করে তিনি বলেন, ‘‘মিথ্যা মামলায় ষড়যন্ত্র করে যাঁরা আমাকে জেলে পাঠিয়েছিলেন, বিধানসভা ভোটে তাঁরা নিশ্চিহ্ন হয়ে যাবেন।’’ বিজেপির রাজনীতি ‘আদিবাসী বিরোধী’ বলেও অভিযোগ করেন তিনি। সেই সঙ্গে বলেন, ‘‘বিজেপির ঝাড়খণ্ডে দখলের চেষ্টা শেষ পর্যন্ত ‘মুঙ্গেরিলাল কি হাসিন স্বপ্নে’ হয়ে যাবে।’’

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ঝাড়খণ্ডে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় হেমন্তকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গ্রেফতারির আগে মুখ্যমন্ত্রিত্বে ইস্তফা দিয়েছিলেন তিনি। হেমন্তের অনুপস্থিতিতে চম্পেই সোরেনকে মুখ্যমন্ত্রী মনোনীত করেন জেএমএম নেতৃত্ব। পাঁচ মাস রাঁচীর বীরসা মুন্ডা জেলে বন্দি থাকার পরে শুক্রবার ঝাড়খণ্ড হাই কোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন হেমন্ত। আবার তিনি মুখ্যমন্ত্রিত্ব ফিরতে পারেন বলে জল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE