Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

রাহুলের ভিডিয়ো ঘিরে হিন্দুত্বের খোঁচা

বিজেপির অভিযোগ, রাহুলের উপস্থিতিতে ওই পাদ্রি হিন্দু ধর্ম সম্পর্কে অপমানজনক মন্তব্য করেছেন। দলের বক্তব্য, ‘ভারত জোড়ো নয়, ভারত তোড়ো’ অভিযানে নেমেছেন রাহুল।

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৭:০৩
Share: Save:

ভারত জোড়ো যাত্রায় নেমে বিতর্ক পিছু ছাড়ছে না রাহুল গান্ধীর। গত কাল জড়িয়ে পড়েছিলেন পোশাক বিতর্কে, এ বার এক পাদ্রির সঙ্গে আলাপচারিতা করতে গিয়ে আরও এক বিতর্ক।

বিজেপির অভিযোগ, রাহুলের উপস্থিতিতে ওই পাদ্রি হিন্দু ধর্ম সম্পর্কে অপমানজনক মন্তব্য করেছেন। দলের বক্তব্য, ‘ভারত জোড়ো নয়, ভারত তোড়ো’ অভিযানে নেমেছেন রাহুল।

বিতর্কের সূত্রপাত শুক্রবার। তামিলনাড়ুর মুট্টিডিচান পারাই গির্জার পাদ্রি জর্জ পোনাইয়ার সঙ্গে রাহুল দেখা করেছিলেন। সেই সাক্ষাতের একটি ভিডিয়ো আজ সামনে এসেছে (ভিডিয়োর সত্যতা আনন্দবাজার পত্রিকা যাচাই করেনি)। তাতে রাহুলকে প্রশ্ন করতে শোনা যায়, ‘‘যিশু কি ভগবানের এক প্রতিরূপ? এটা কি সত্যি?’’ উত্তরে ওই পাদ্রি বলেন, ‘‘উনিই একমাত্র দেবতা। ঈশ্বর একজন পুরুষের মধ্য দিয়ে, এক মানবের মধ্য দিয়ে নিজেকে প্রকাশ করেছেন...‘শক্তি’র (হিন্দু ধর্মভাবনা) মতো করে নয়। তাই আমরা যিশুকে মানবশরীরে দেখতে পাই।’’ জর্জ ও রাহুলের ওই কথোপকথনের ভিডিয়ো সামনে আসতেই হিন্দুদের অপমানের অভিযোগে সরব হন বিজেপি নেতৃত্ব।

ঘটনাচক্রে ওই পাদ্রি অতীতে হিন্দু ধর্ম নিয়ে কটূক্তি ও দেশবিরোধী কথা বলার জন্য জেল খেটেছেন। ফলে জর্জের ওই বিতর্কিত বক্তব্যকে কেন্দ্র করে রাহুলের হিন্দু ধর্মের প্রতি বিরূপ মনোভাব নিয়ে প্রশ্ন তুলে আক্রমণ শানানোর সুযোগ পেয়ে গিয়েছেন বিজেপি নেতারা। দলের মুখপাত্র সম্বিত পাত্রের কথায়, ‘‘আজ প্রথম নয়, অতীতেও একাধিকবার সনিয়া ও রাহুল হিন্দু ধর্ম সম্পর্কে অশোভন মন্তব্য করেছেন। প্রশ্ন তুলেছেন রামের অস্তিত্ব নিয়েও। রাহুল ভোটের সময়ে প্রহসন করতে মন্দির-মন্দিরে ঘুরে বেড়ান। কিন্তু ভোট মিটতেই প্রহসনও শেষ হয়। তখনই রাহুল গান্ধীর হিন্দু-বিরোধী ভাবমূর্তি সামনে এসে পড়ে।’’ দলের আর এক মুখপাত্র শেহজাদ পুনাওয়ালার প্রশ্ন, ‘‘অতীতে ওই পাদ্রি বলেছিলেন, আমি জুতো পরে থাকি যাতে আমার পায়ে ভারতমাতার অশুদ্ধতার ছোঁয়া না লাগে। দেশ ও হিন্দু ধর্ম বিরোধী ওই বক্তব্যের জন্য গ্রেফতার হন ওই ব্যক্তি। রাহুল এ ধরনের লোকেদের সঙ্গে দেখা করে আসলে ভারত জোড়োর পরিবর্তে ভারত তোড়ো অভিযানেনেমেছেন।’’

ওই ভাইরাল ভিডিয়োকে হাতিয়ার করে বিজেপি যে ভাবে প্রচার চালাচ্ছে, তাতে রীতিমতো অস্বস্তিতে কংগ্রেস নেতৃত্বও। রাজনীতির অনেকের মতে, ভোটে জেতার জন্য বিজেপির প্রধান হাতিয়ার হল হিন্দুত্ব। যা দলের ঘোষিত অবস্থান। অন্য দিকে নিজেদের ধর্মনিরপেক্ষ দল বললেও, বিজেপিকে টক্কর দিতে দেশের বৃহত্তর জনসমাজের ভোট কুড়োতে তলে তলে নরম হিন্দুত্বের বার্তা দিতে পিছপা হয় না কংগ্রেসও। কিন্তু এ যাত্রায় যে পাদ্রির সঙ্গে রাহুল আলাপচারিতা করেছেন, তিনি ঘোষিত হিন্দু-বিরোধী। অতীতেও একাধিকবার হিন্দু ধর্মের বিরুদ্ধে ঘৃণা ভাষণ দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE