Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kashmir

ফের উত্তপ্ত কাশ্মীর, বুধবার ভোর রাতে ডোডায় সেনা-জঙ্গি সংঘর্ষে আহত দুই সেনা জওয়ান

বুধবার মধ্যরাতে কাশ্মীরের ডোডায় আবার শুরু হল গুলির লড়াই। এনকাউন্টারে দুই সেনা জওয়ান আহত হয়েছেন বলে সেনা সূত্রে খবর।

অশান্ত কাশ্মীর।

অশান্ত কাশ্মীর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১২:২৫
Share: Save:

ফের এক দফা সংঘর্ষ শুরু হল কাশ্মীরে। বুধবার রাত ২টো নাগাদ জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের সংঘর্ষে ২ সেনা জওয়ান আহত হয়েছেন বলে জানা গিয়েছে। সেনা সূত্রে খবর, আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

চলতি সপ্তাহে ডোডার দেশা জঙ্গলে জঙ্গিদের গুলিতে ৪ সেনা জওয়ান নিহত হওয়ার পর গত চার দিনে এই নিয়ে তৃতীয় বার মুখোমুখি গুলির লড়াই শুরু হল সেনা ও জঙ্গিদের। বুধবারও আনুমানিক রাত ২ টো নাগাদ সেনাবাহিনীর তরফে ‘এনকাউন্টার’ শুরু হয়। জঙ্গিদের পাল্টা গুলিতে আহত হন ২ সেনা জওয়ান। সেনা ও জঙ্গিদের মধ্যে প্রায় পাঁচ মিনিট ধরে সংক্ষিপ্ত গুলির লড়াই চলে। তবে এখনও পর্যন্ত এনকাউন্টারে কোনও প্রাণহানি হয়নি বলেই সেনা সূত্রে খবর।

বিগত কয়েক সপ্তাহ ধরেই জম্মু-কাশ্মীরের বেশ কিছু জায়গায় সন্ত্রাসবাদী হামলার ঘটনা প্রকাশ্যে এসেছে। কাঠুয়া, কুলগাম-সহ একাধিক এলাকায় চলতি মাসেই সেনাবাহিনীর উপর হয়েছে জঙ্গি হামলা। কখনও সেনা কনভয়ে, কখনও আবার সেনাগাড়ি লক্ষ্য করে ছোড়া হয়েছে গোলাগুলি। এর পরই জঙ্গি-দমনে ভারতীয় সেনার সঙ্গে হাত মিলিয়ে জম্মু-কাশ্মীর পুলিশের স্পেশ্যাল অপারেশন গ্রুপ (এসওজি) এবং আধা-সামরিক বাহিনীর একটি দল সোমবার সন্ধ্যা থেকে দেশার জঙ্গলে চিরুণি তল্লাশি শুরু করে। বৃহস্পতিবার নিয়ে টানা চার দিন এই যৌথ তল্লাশি অভিযান জারি রয়েছে। এ ছাড়াও জম্মু-কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় ‘হাই অ্যালার্ট’ জারি করা হয়েছে।

প্রসঙ্গত, সোমবারই ডোডায় সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত হয়েছেন চার জওয়ান। তাঁদের মধ্যে এ রাজ্যের এক সেনাও ছিলেন। দার্জিলিঙের বাসিন্দা ওই জওয়ানের নাম ক্যাপ্টেন ব্রিজেশ থাপা। বুধবারই দার্জিলিঙে ফেরানো হয়েছে তাঁর মৃতদেহ। ব্রিজেশের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE