Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

বিধানসভা ভোটের আগে জম্মু ও কাশ্মীরে পৌঁছল অসম রাইফেলস, দায়িত্ব সন্ত্রাসবাদ মোকাবিলার

উত্তর-পূর্বাঞ্চলে সক্রিয় একাধিক জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সফল অভিযান চালানোর নজির রয়েছে দেশের প্রাচীনতম আধাসামরিক বাহিনী অসম রাইফেলসের।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৬
Share: Save:

বিধানসভা ভোটপর্ব শুরুর আগে জম্মু ও কাশ্মীরে পৌঁছল অসম রাইফেলসের দু’টি ব্যাটেলিয়ন। প্রশাসন সূত্রের খবর, ভোটের সময় সম্ভাব্য জঙ্গি হামলার মোকাবিলায় ব্যবহার করা হবে এই বাহিনীকে। এর আগে উত্তর-পূর্বাঞ্চলে সক্রিয় একাধিক জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সফল অভিযান চালানোর নজির রয়েছে দেশের প্রাচীনতম এই আধাসামরিক বাহিনীর।

অগস্টের গোড়াতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছিল, অসম রাইফেলসের জঙ্গলযুদ্ধে বিশেষ প্রশিক্ষিত দু’টি ব্যাটেলিয়নকে মণিপুর থেকে এনে সাম্বা সেক্টরের উত্তরে মাচেদিতে মোতায়েন করা হবে। পাহাড় ও জঙ্গলে ঘেরা ওই এলাকায় সাম্প্রতিক কালে নিরাপত্তা বাহিনীর উপর বেশ কয়েক বার হামলা চালিয়েছে পাক অধিকৃত কাশ্মীর থেকে অনুপ্রবেশকারী জঙ্গিরা। মূলত অনুপ্রবেশকারী সেই জঙ্গিদেরই মোকাবিলার দায়িত্ব দেওয়া হয়েছে ওই কেন্দ্রীয় বাহিনীকে।

নরেন্দ্র মোদী সরকারের এই সিদ্ধান্তের নেপথ্যে একাধিক কারণ দেখছেন নিরাপত্তা বিশেষজ্ঞদের একাংশ। প্রথমত, উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে জম্মুর ওই অঞ্চলের ভৌগোলিক সাদৃশ্য থাকায় মূলত উত্তর-পূর্বের নাগরিকদের নিয়ে গড়া অসম রাইফেলসের অফিসার এবং জওয়ানদের পক্ষে কাজ করা বিএসএফ বা সিআরপিএফের মতো অন্য কেন্দ্রীয় বাহিনীর চেয়ে সহজ হবে। দ্বিতীয়ত, এর ফলে কাশ্মীর উপত্যকায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রাষ্ট্রীয় রাইফেলস বাহিনীর কোনও ব্যাটেলিয়নকে জম্মুতে পাঠাতে হবে না। প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং ১ অক্টোবর ৪০ আসনে। গণনা আগামী ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE