Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

সন্ত্রাসে অভিযুক্ত কাশ্মীরি সাংসদ রশিদের জামিন ভোটের আগেই! বিজেপির সঙ্গে গোপন বোঝাপড়া?

বারামুলার নির্দল সাংসদ আব্দুল রশিদ শেখ ওরফে ইঞ্জিনিয়ার রশিদ ২০১৯ সাল থেকে এনআইএ-র মামলায় দিল্লির তিহাড় জেলে বন্দি। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থ সাহায্য করার অভিযোগ রয়েছে।

Ahed of assembly election in Jammu and Kashmir, Delhi court grants interim bail to Baramulla MP Engineer Rashid

জম্মু ও কাশ্মীরের জেলবন্দি সাংসদ আব্দুল রশিদ শেখ। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৪
Share: Save:

লোকসভার সাংসদ হিসাবে শপথ নেওয়ার জন্য জুলাই মাসে দিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র বিশেষ অনুমতি পেয়েছিলেন তিনি। মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের জেলবন্দি সাংসদ আব্দুল রশিদ শেখ ওরফে ইঞ্জিনিয়ার রশিদের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করল দিল্লি হাই কোর্ট। ঘটনাচক্রে, কেন্দ্রশাসিত ওই অঞ্চলের বিধানসভা ভোটপর্ব শুরুর ঠিক আগেই।

২০১৯ সাল থেকে তিনি এনআইএ-র মামলায় দিল্লির তিহাড় জেলে বন্দি। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থ সাহায্য করার অভিযোগ রয়েছে। সেই মামলায় মঙ্গলবার দিল্লি হাই কোর্ট আগামী ২ অক্টোবর পর্যন্ত রশিদের অন্তর্বর্তী জামিনের আবেদন মঞ্জুর করেছে। প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং ১ অক্টোবর ৪০ আসনে। গণনা আগামী ৮ অক্টোবর।

বারামুলার নির্দল সাংসদ রশিদ ‘আওয়ামি ইত্তেহাদ পার্টি’ এ বার কাশ্মীর উপত্যকার কয়েকটি আসনে লড়াই করছে। প্রচারের সুযোগ পাওয়ার জন্য দিল্লি হাই কোর্টে অন্তর্বর্তী জামিনের আবেদন জানিয়েছিলেন তিনি। তা মঞ্জুর হয়েছে। তাৎপর্যপূর্ণ ভাবে কেন্দ্রীয় সংস্থা এনআইএ-ও রশিদের আবেদনের বিরোধিতা করেনি। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির অভিযোগ, গোপনে বিজেপির সঙ্গে বোঝাপড়া করেছেন তিনি। প্রসঙ্গত, এ বার লোকসভা নির্বাচনে উত্তর কাশ্মীরের বারামুলা কেন্দ্রে বিপুল ভোটে জিতে চমক দেখিয়েছেন রশিদ। নির্দল প্রার্থী হিসাবে লড়তে নেমে হারিয়ে দিয়েছেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা তথা জম্মু ও কাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE