Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

ভোটের আগে নাশকতার ছক কষছে জঙ্গিরা, জম্মু ও কাশ্মীর সফরে সেনাপ্রধান, বৈঠক উপরাজ্যপালের সঙ্গে

সেনার উত্তরাঞ্চলীয় কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল এমভি সুচিন্দ্র কুমার এবং শ্রীনগরস্থিত ১৫ নম্বর কোরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই হাজির ছিলেন ওই বৈঠকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪০
Share: Save:

বিধানসভা ভোটপর্ব শুরুর আর এক সপ্তাহ বাকি নেই। কিন্তু জম্মু ও কাশ্মীরে ধারাবাহিক ভাবে চলছে নিরাপত্তাবাহিনী-জঙ্গি সংঘর্ষ। কাশ্মীর উপত্যকার পাশাপাশি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীর থেকে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা ঘটছে জম্মুতেও। এই আবহে বৃহস্পতিবার কেন্দ্রশাসিত অঞ্চলে সফরে গেলেন সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ভোটের আগে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) মনোজ সিংহের সঙ্গে বৈঠক করেন জেনারেল দ্বিবেদী। সেনার উত্তরাঞ্চলীয় কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল এমভি সুচিন্দ্র কুমার এবং শ্রীনগরস্থিত ১৫ নম্বর কোরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই হাজির ছিলেন ওই বৈঠকে।

উপরাজ্যপালের সঙ্গে বৈঠকের পরে জম্মু ও কাশ্মীরের মোতায়েন সেনা ডিভিশনগুলির আধিকারিকদের সঙ্গে সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা করেন জেনারেল দ্বিবেদী। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক জঙ্গিবিরোধী অভিযান সম্পর্কেও খোঁজ নেন। প্রসঙ্গত, বৃহস্পতিবারই জম্মুর কাঠুয়া ও উধমপুর জেলার সীমানায় ভারতীয় সেনার ১ প্যারাকমান্ডো ইউনিট, ২২ গঢ়ওয়াল রাইফেলস এবং জম্মু ও কাশ্মীর পুলিশের স্পেশ্যাল অপারেশন গ্রুপ (এসওজি)-এর যৌথ অভিযানে নিহত হয়েছে অনুপ্রবেশকারী তিন জইশ-ই-মহম্মদ জঙ্গি। প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে বিধানসভার ৯০টি আসনের জন্য আগামী ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর তিন দফায় ভোটগ্রহণ হবে। গণনা ৮ অক্টোবর। ১০ বছর পর বিধানসভা নির্বাচন হতে চলেছে উপত্যকায়। পাক গুপ্তচর সংস্থা আইএসআই মদতপুষ্ট জঙ্গিরা পরিকল্পিত ভাবে ভোট বানচালের লক্ষ্যে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে সেনা ও পুলিশের অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE