Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Terror Attack in Jammu and Kashmir

দিনভর অভিযানে নিহত তিন জঙ্গি, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের আগে অনুপ্রবেশের মরিয়া চেষ্টা

ভারতীয় সেনার ১ প্যারাকমান্ডো ইউনিট, ২২ গঢ়ওয়াল রাইফেলস এবং জম্মু ও কাশ্মীর পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি)-এর অফিসার এবং জওয়ানেরা বুধবারের এই অভিযানে অংশ নিয়েছিলেন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৪
Share: Save:

বিধানসভা ভোটপর্ব শুরু এক সপ্তাহ আগে আবার রক্ত ঝরল জম্মু ও কাশ্মীরে। বুধবার কাঠুয়া এবং উধমপুর জেলার সীমানায় সেনা এবং পুলিশের যৌথ বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছে তিন জঙ্গি। তারা পাক সন্ত্রাসাবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের সদস্য বলে প্রাথমিক ভাবে মনে করছে পুলিশ।

ভারতীয় সেনার ১ প্যারাকমান্ডো ইউনিট, ২২ গঢ়ওয়াল রাইফেলস এবং জম্মু ও কাশ্মীর পুলিশের স্পেশ্যাল অপারেশন গ্রুপ (এসওজি)-এর অফিসার এবং জওয়ানেরা এই অভিযানে অংশ নিয়েছিলেন বলে সেনা সূত্রের খবর। নিয়ন্ত্রণরেখা লাগোয়া ওই এলাকায় মঙ্গলবার রাত আড়াইটে নাগাদ আচমকাই গোলাগুলি শুরু করে পাক সেনা। পাল্টা গুলি চালায় ভারতীয় বাহিনীও। আখনুর সেক্টরের কানাচক এলাকায় পাকিস্তান থেকে ছোড়া গুলিতে বিএসএফের এক জওয়ান আহত হন। পাক গোলাবর্ষণের আড়ালেই জইশ জঙ্গিরা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে অনুপ্রবেশ করে বলে অভিযোগ।

পাহাড় এবং ঘন জঙ্গলে ঢাকা ওই এলাকা ঘিরে ফেলে বুধবার ভোর থেকে তল্লাশি অভিযান শুরু করে সেনা ও পুলিশের যৌথবাহিনী। উধমপুর জেলার সীমানা লাগোয়া কাঠুয়ার বসন্তপুরে কয়েক জন জঙ্গির উপস্থিতি চিহ্নিত হওয়ার পর শুরু হয় গুলির লড়াই। শেষ পর্যন্ত তিন জঙ্গিকে নিকেশ করা হয়। প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন আসন্ন। সেখানকার ৯০টি আসনে আগামী ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর তিন দফায় ভোটগ্রহণ হবে। গণনা ৮ অক্টোবর। ১০ বছর পর বিধানসভা নির্বাচন হতে চলেছে উপত্যকায়। পাক গুপ্তচর সংস্থা আইএসআই মদতপুষ্ট জঙ্গিরা পরিকল্পিত ভাবে ভোট বানচালের লক্ষ্যে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে পুলিশের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE