Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
AAP Leader Kailash Gahlot

‘ভরত’ অতিশী, ‘লক্ষ্ণণ’ মণীশের পর এ বার কেজরীর ‘হনুমান’ কৈলাস গহলৌত, রামরাজ্যে ফেরার স্বপ্নে আপ

মঙ্গলবার কৈলাস গহলৌত অতিশী-সরকারের নবনিযুক্ত মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। এ বারেও পরিবহণ, স্বরাষ্ট্র, প্রশাসনিক সংস্কার এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী হিসাবে নিজের পদ ধরে রেখেছেন কৈলাস।

কৈলাস গহলৌত।

কৈলাস গহলৌত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫২
Share: Save:

লক্ষ্মণ, ভরতের পর এ বার হনুমান! দিল্লির গদি বদলের পর মন্ত্রী হিসাবে কাজ শুরুর দিনে আগেই রামায়ণের প্রসঙ্গ টেনেছেন দুই আপ নেতা। সেই ধারা অব্যাহত রেখে এ বার কৈলাস গহলৌত জানিয়ে দিলেন, ‘হনুমান’ হয়ে ‘রাম’-এর সব অসমাপ্ত কাজ শেষ করবেন তিনি!

মঙ্গলবার কৈলাস গহলৌত অতিশীর নেতৃত্বাধীন দিল্লি সরকারের নবনিযুক্ত মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। সেখানেই প্রাক্তন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে রামের সঙ্গে তুলনা করে কৈলাস বলেন, ‘‘হনুমানের মতো অনুগত থেকে কেজরীর সব অসমাপ্ত কাজ শেষ করব। তাঁর নেতৃত্বে এত দিন নানা উন্নয়নমূলক কাজ করেছে আপ। রামরাজ্য প্রতিষ্ঠার সেই চেষ্টা জারি থাকবে।’’ এ বারেও পরিবহণ, স্বরাষ্ট্র, প্রশাসনিক সংস্কার এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী হিসাবে নিজের পদ ধরে রেখেছেন কৈলাস। নাজাফগড়ের বিধায়ক তিনি। তবে শুধু কৈলাসই নয়, দলের ভবিষ্যত নিয়ে আশাবাদী সকলেই। কৈলাস-সহ আপ নেতাদের বিশ্বাস, আসন্ন বিধানসভা নির্বাচনে ফের মুখ্যমন্ত্রী হিসাবে নিজের আসনে ফিরবেন ‘রাম’!

শনিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ কেজরীর পরিবর্তে দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন আপ নেত্রী অতিশী মারলেনা। মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন আরও পাঁচ আপ বিধায়ক— সৌরভ ভরদ্বাজ, গোপাল রাই, কৈলাস গহলৌত, মুকেশ অহলাওত এবং ইমরান হুসেন। সোমবার মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর অতিশী জানান, রামের অনুপস্থিতিতে যেমন ভরত তাঁর হয়ে শাসনকার্য পরিচালনা করেছিলেন, তেমন আপের সর্বময় নেতা কেজরীওয়ালের অনুপস্থিতিতে তাঁর হয়ে দিল্লির কাজ চালাবেন। অতিশী বলেন, ‘‘ভরত যে ভার বহন করেছিলেন, আমিও তা-ই করছি। তিনি রামের পাদুকা সিংহাসনে রেখেছিলেন। আগামী চার মাস দিল্লির কাজ পরিচালনার ক্ষেত্রে আমার নীতিও তা-ই হবে।’’ কেজরীর চেয়ার ফাঁকা রেখে পাশে অন্য একটি আসনে বসেছেন তিনি। এর আগে প্রবীণ আপ নেতা মণীশ সিসৌদিয়াও কেজরীর প্রতি তাঁর আনুগত্য ও শ্রদ্ধা ব্যক্ত করতে গিয়ে রাম-লক্ষ্মণের সম্পর্কের উদাহরণ দিয়েছিলেন। সেই ধারাই অব্যাহত রাখলেন কৈলাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE