Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
NRC in Jharkhand

‘বিজেপি ক্ষমতায় এলে ঝাড়খণ্ডে এনআরসি হবে’! ‘অনুপ্রবেশ’ বন্ধের প্রতিশ্রুতি দিলেন শিবরাজ

প্রসঙ্গত, আগেও একাধিক বার দেশে ‘বিদেশি অনুপ্রবেশকারী’দের বিবাহ, জমি কিনে স্থায়ী ভাবে বসবাস শুরু করা এবং নানা রাজ্যের বাসিন্দাদের চাকরি হস্তগত করার অভিযোগ তুলেছে বিজেপি।

শিবরাজ চৌহান।

শিবরাজ চৌহান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২
Share: Save:

ঝাড়খণ্ডে বিজেপি ক্ষমতায় এলে সে রাজ্যেও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) কার্যকর হবে, এ বার এমনই প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী শিবরাজ চৌহান। সোমবার ঝাড়খণ্ডের এক সভায় বক্তৃতা করতে গিয়ে শিবরাজ ঘোষণা করলেন, রাজ্যে ‘বাংলাদেশি অনুপ্রবেশ’ বন্ধ করতেই এই পদক্ষেপ।

সোমবার ঝাড়খণ্ডের কোলহান বিভাগের বহরাগোড়ায় এক সভায় শিবরাজ বলেন, ‘‘বাংলাদেশি অনুপ্রবেশকারীরা এ দেশে এসে আধার কার্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নানা নথি বানাচ্ছেন। ভোটার আইডি কার্ডেও নিজেদের নাম নথিভুক্ত করছেন। সে সব রুখতেই ক্ষমতায় এলে রাজ্যে এনআরসি চালু করবে বিজেপি।’’

প্রসঙ্গত, আগেও একাধিক বার দেশে ‘বিদেশি অনুপ্রবেশকারী’দের বিবাহ, জমি কিনে স্থায়ী ভাবে বসবাস শুরু করা এবং নানা রাজ্যের বাসিন্দাদের চাকরি হস্তগত করার অভিযোগ তুলেছে বিজেপি। গত ১২ সেপ্টেম্বর ঝাড়খণ্ড হাই কোর্টে দাখিল করা একটি হলফনামাতেও স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, ‘‘কেন্দ্র ঝাড়খণ্ডের নানা অংশে অবৈধ অভিবাসন নিয়ে উদ্বিগ্ন।’’ সে রাজ্যে চলতি বছরের শেষের দিকেই বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা। নির্বাচন কমিশনের প্রধান রাজীব কুমারের নেতৃত্বে ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) সদস্যেরা সোমবার রাঁচী পরিদর্শন করেছেন। এই আবহে ইতিমধ্যেই তাঁদের সঙ্গে বৈঠক করেছে রাজ্য বিজেপির প্রতিনিধি দল। অনুপ্রবেশকারীরা যাতে রাজ্যে নির্বাচনে অংশগ্রহণ না করতে পারেন, সে বিষয়েও সরব হয়েছেন সে রাজ্যের বিজেপি নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jharkhand NRC Shivraj Chauhan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE