Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Aam Aadmi Party

হরিয়ানায় জিতলে বাংলার ‘লক্ষ্মীর ভান্ডার’-এর ধাঁচে মহিলাদের টাকা, প্রতিশ্রুতি শোনালেন কেজরী-জায়া

দিল্লিতে কেজরীওয়ালের সরকার ইতিমধ্যেই ‘মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা’ চালু করেছে। প্রতি মাসে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাচ্ছে এক হাজার টাকা করে। এ বার হরিয়ানাতেও একই প্রতিশ্রুতি আম আদমি পার্টির।

AAP promises aid of Rs. 1000 for women in Haryana ahead of Assembly Election

(বাঁ দিকে) সুনিতা কেজরীওয়াল এবং অরবিন্দ কেজরীওয়াল (ডান দিকে) —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:০৯
Share: Save:

হরিয়ানায় আম আদমি পার্টির সরকার গঠিত হলে মাসে মাসে এক হাজার টাকা করে পৌঁছে যাবে সে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। চলতি বছরের শেষের দিকে হরিয়ানায় বিধানসভা ভোট রয়েছে। তার আগে শনিবার হরিয়ানার পাঁচকুলায় এক জনসভা থেকে মহিলাদের উদ্দেশে এই প্রতিশ্রুতি দিলেন আপ প্রধান অরবিন্দ কেজরীওয়ালের স্ত্রী সুনিতা কেজরীওয়াল। আবগারি দুর্নীতি মামলায় কেজরী এখনও জেলবন্দি। স্ত্রী সুনিতাই তাই ‘কেজরীওয়ালের গ্যারান্টি’ নিয়ে হাজির হরিয়ানার জনতার দরবারে।

মহিলাদের আর্থিক ক্ষমতায়নের জন্য বাংলায় মমতার সরকারের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প গোটা দেশে চর্চিত হয়েছে। এমনকি, বাংলার বিজেপি নেতাদের গলাতেও সাম্প্রতিক অতীতে শোনা গিয়েছে, তাঁরা ক্ষমতায় এলে ‘লক্ষ্মীর ভান্ডার’-এ টাকার অঙ্ক আরও বাড়িয়ে দেবেন। মহিলাদের ক্ষমতায়নের জন্য একাধিক রাজ্যে এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। যার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য মধ্যপ্রদেশের ‘লাডলি বহেনা’ প্রকল্প।

চলতি বছরেই দিল্লির সরকারের বাজেট পেশ করার সময় কেজরীর অর্থমন্ত্রী অতিশি মারলেনা রাজধানীর মহিলাদের জন্য ‘মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা’ ঘোষণা করেছেন। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এক হাজার টাকা করে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির আপ সরকার। দিল্লির মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট প্রস্তাবে এই প্রকল্পের আওতায় ২ হাজার ৭১৪ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেছেন অতিশি। আপ শাসিত পঞ্জাবেও ভগবত মানের সরকার একই ঘোষণা করেছে।

এ বার হরিয়ানাতেও বিধানসভা নির্বাচনের আগে মহিলা ভোট ব্যাঙ্কের দিকে নজর আম আদমি পার্টির। হরিয়ানায় আপ ক্ষমতায় এলে সেখানেও মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে এক হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন কেজরীওয়ালের স্ত্রী। শুধু তা-ই নয়, পাশাপাশি বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা, চিকিৎসা পরিষেবা, শিক্ষা এবং যুবকদের জন্য চাকরির প্রতিশ্রুতিও দিয়েছেন সুনিতা কেজরীওয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE