Advertisement
০৬ জুলাই ২০২৪
taliban

News of the day: সনিয়ার ডাকা মুখ্যমন্ত্রীদের বৈঠকে মমতা, তালিবান নিয়ে বৈঠকে ন্যাটো, আজ আর কী কী নজরে

আজ নজর থাকবে বিজেপি-র 'শহীদ সম্মান যাত্রা'-এর দিকেও। পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রাম থেকে ডেবরা পর্যন্ত ওই যাত্রায় অংশ নিতে পারেন দিলীপ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ০৮:৫৫
Share: Save:

কংগ্রেস ও শরিক দলের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক বসছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। সেখানে আমন্ত্রিত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আজ, শুক্রবার বিকেল ৪টে নাগাদ ভার্চুয়াল মাধ্যমে ওই বৈঠক হওয়ার কথা। বিরোধী শাসিত রাজ্যগুলিকে বিভিন্ন ভাবে বঞ্চিত করছে মোদী সরকার। এই অভিযোগ তুলে এ বার সরব হতে চান সনিয়া। সেই লক্ষ্যেই শরিক-সহ বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীদের সঙ্গে তাঁর ওই বৈঠক। ব্যতিক্রম শুধু মমতা। শরিক না হওয়া স্বত্ত্বেও তিনি এই বৈঠকে আমন্ত্রণ পেয়েছেন। কারণ, এখন কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ভাল তৃণমূলের। গত মাসে দিল্লি সফরে সনিয়ার বাড়িতে হাজির হয়েছিলেন মমতা। তা ছাড়া বিভিন্ন বিষয়ে সংসদের অধিবেশনেও দু'দলকে সরব হতে দেখা গিয়েছে। সেই রসায়ন থেকেই বাংলার মুখ্যমন্ত্রী আমন্ত্রিত। তৃণমূল সূত্রে খবর, ওই বৈঠকে উপস্থিত থাকবেন দলনেত্রী। ফলে নজর থাকবে এই খবরের দিকে।

আজ নজর থাকবে আফগানিস্তানের তালিবান পরিস্থিতি উপরেও। কিছু ক্ষেত্রে তারা মহিলাদের স্বাধীনতার কথা বললেও, বাস্তবে তার প্রতিফলন ঘটছে না। তালিব বাহিনীর নারী বিরোধী ফতোয়ার কারণে ইতিমধ্যে সেখানে ঘরবন্দি হয়েছেন মহিলারা। কূটনৈতিক দিক থেকে চিন্তিত গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে দিশেহারা অবস্থান ভারতেরও। তারই মধ্যে আজ বিদেশমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল। ওই বৈঠকে কোনও রফাসূত্র বার হয় কি না আজ চোখ থাকবে সেই খবরের দিকেও।

বৃহস্পতিবার ভোট পরবর্তী হিংসা মামলার রায় ঘোষণা করেছে কলকাতা হাই কোর্ট। ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ভাবছে রাজ্য। আজ তারা শীর্ষ আদালতের দ্বারস্থ হয় কি না নজর থাকবে ওই সংক্রান্ত খবরেও। এ ছাড়া আজ নজর থাকবে বিজেপি-র 'শহিদ সম্মান যাত্রা'-এর দিকেও। পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রাম থেকে ডেবরা পর্যন্ত ওই যাত্রায় অংশ নিতে পারেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। থাকার কথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE