Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Kiwi Peel Benefits

খোসা সমেত কিউয়ি খাবেন কেন? আলাদা করে খোসা খাওয়ার কোনও উপকারিতা রয়েছে কি?

নিয়মিত কিউয়ি খেলে চোখ ভাল থাকে। রোগ প্রতিরোধ শক্তি মজবুত হয়। কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও সাহায্য করে এই ফলটি।

Why you should stop peeling kiwi

খোসা সমেত খেতে হবে কিউয়ি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯
Share: Save:

এমন অনেক ফলই রয়েছে যেগুলির খোসা ছাড়িয়ে খেতে হয়। আবার, পুষ্টিগুণের জন্য খোসা-সহ ফল খেতে বলেন অনেকে। টক-মিষ্টি ফল কিউয়ি সাধারণ খোসা ছাড়িয়েই খাওয়া হয়। পাহাড়ে এই ফলের বিশেষ নামডাক না থালেও সমতলে তার বেশ সুনাম রয়েছে।

পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন এ, সি, বি ৬, বি ১২, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রনের মতো খনিজ রয়েছে এই ফলে। নিয়মিত কিউয়ি খেলে চোখ ভাল থাকে। রোগ প্রতিরোধ শক্তি মজবুত হয়। কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও সাহায্য করে এই ফলটি। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতেও কিউয়ি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

একদল পুষ্টিবিদের মতে, কিউয়ির পুষ্টিগুণ বজায় রাখতে গেলে তা খেতে হবে খোসা-সহ। কারণ, কিউয়ির খোসায় ফাইবারের পরিমাণ বেশি। এ ছাড়া রয়েছে ভিটামিন ই এবং ফোলেটের মতো উপাদান। তবে কিউয়ির খোসায় রয়েছে সূক্ষ্ম সূক্ষ্ম আঁশ। খোসা সমেত কিউয়ি খেতে গেলে গলায় অস্বস্তি হতে পারে। তাই খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিতে হবে। খসখসে কোনও কাপড়ে কিউয়ির ত্বক ঘষে নিলেও সমস্যা নেই। আঁশ ঝরে যাবে। তার পর জলে ধুয়ে নিলেই আর কোনও সমস্যা থাকবে না।

খোসা-সহ কিউয়ি কী ভাবে খাবেন?

খোসা সমেত কিউয়ি খেতে যদি একান্ত অসুবিধা হয়, তা হলে স্মুদি তৈরি করে নেওয়া যেতে পারে। কিউয়ির স্বাদ যে হেতু টক-মিষ্টি তাই এই ফলটি দিয়ে অনেকে চাটনিও তৈরি করে থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiwi health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE