Advertisement
০৩ জুলাই ২০২৪

গাঁটে গাঁটে যন্ত্রণা কমছেই না? হাড়ের ক্যানসারকে বাতের ব্যথা ভাবছেন না তো? চিনে নিন লক্ষণ

হাড়ে অসহ্য যন্ত্রণা, হাত-পা ফুলে উঠলে বাতের ব্যথাই ভেবে ফেলি আমরা। কিন্ত্‌ এর কারণ অন্য কিছুও হতে পারে। কী কী লক্ষণ দেখা দিলে দেরি করা ঠিক হবে না।

What are the Signs and Symptoms of Bone Cancer

হাড়ের ক্যানসারের কী কী লক্ষণ চিনবেন ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৩:২১
Share: Save:

গাঁটে গাঁটে ব্যথা ভোগালেই আমরা ভেবে বসি বাতের ব্যথা। ব্যথানাশক ওষুধ খেয়ে, মলম ঘষেও যখন কাজ হয় না, তখন চিকিৎসকের কাছে ছুটি। হাড়ে দীর্ঘ দিন ধরে যন্ত্রণা হতে থাকলে তাকে বাতের ব্যথা বলে এড়িয়ে যান অনেকেই। আর ভুলটা হয় এখানেই। অস্থি চিকিৎসকেরা জানাচ্ছেন, হাড়ের ক্যানসার খুব বিরল। পৃথিবীতে যত রকম ক্যানসার ধরা পড়েছে, তার মধ্যে মাত্র ৫ শতাংশ হল হাড়ের ক্যানসার। আর এই রোগ ধরাও পড়ে দেরিতে। কারণ বেশির ভাগ মানুষই বুঝতে পারেন না, হাড়ের যন্ত্রণা ঠিক কী কারণে হচ্ছে। হাড়েও যে ক্যানসার হতে পারে, সে নিয়েও ধারণা কম সংখ্যক মানুষেরই আছে।

হাড়ের ক্যানসারের বিভিন্ন ধরন আছে। তার মধ্যে ভারতীয়দের মধ্যে যেটি সবচেয়ে বেশি ধরা পড়েছে, তার নাম 'অস্টিয়োসারকোমা'। যে কোনও বয়সেই এই রোগ হতে পারে। অস্টিয়োসারকোমার লক্ষণ দেখা দিতে পারে শিশুদের মধ্যেও। অস্থি চিকিৎসকদের মতে, ক্যানসার যত তাড়াতাড়ি ধরা পড়ে, ততই তার চিকিৎসায় সেরে ওঠার সম্ভাবনা থাকে। ক্যানসারের সঙ্গে প্রাথমিক লড়াইটা যত দ্রুত শুরু হবে, ততই রোগীর দীর্ঘ দিন সুস্থ থাকার সম্ভাবনা বেশি। বেশির ভাগ ক্যানসারের ক্ষেত্রেই উপসর্গ ধরা পড়ে দেরিতে অথবা রোগী রোগের লক্ষণ চিনতেই পারেন না। ফলে চিকিৎসা যখন শুরু হয়, তখন অনেকটাই দেরি হয়ে যায়।

হাড়ের ক্যানসারের লক্ষণ চিনুন

১) হাড়ে বা গাঁটে ব্যথা হলে তাকে সব সময়ে বাতের ব্যথা বলে ফেলে রাখবেন না। বিশেষ করে গা, হাত-পায়ে অসহ্য ব্যথা যদি দীর্ঘ দিন ধরে থাকে, তা হলে সাবধান হতেই হবে। উঠতে, বসতে, ঘুমনোর সময় যদি দেখেন হাড়ে প্রচণ্ড যন্ত্রণা হচ্ছে এবং ব্যথা একটানা থাকছে, তা হলে চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করিয়ে নিতে হবে।

২) কোনও রকম আঘাত পাননি, তার পরেও দেখলেন গাঁটের যে জায়গায় যন্ত্রণা হচ্ছে, জায়গাটি ভীষণ রকম ফুলে উঠছে। তা হলে বুঝতে হবে, এটি সাধারণ হাড়ের সমস্যা না-ও হতে পারে।

৩) শরীরের নানা জায়গায় প্রায়ই কি লাল র‍্যাশ বেরোয় এবং চুলকুনি হয়? অধিকাংশ ক্ষেত্রেই এগুলিকে পোকার কামড় বা অ্যালার্জি বলে এড়িয়ে যাওয়া হয়। কিন্তু নিয়মিত এগুলি হতে থাকলে এক বার অন্তত চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

৪) ক্যানসার হলে হাড় দুর্বল ও ভঙ্গুর হতে শুরু করে। তখন সামান্য আঘাতেই হাত-পা ভেঙে যেতে পারে। ওঠা বা বসার সময়, হাঁটু গেড়ে বসার সময় বা নিতান্ত সাধারণ কারণেও অনেক সময় হাড় ভেঙে যেতে পারে। হাড়ে চিড় ধরতে শুরু করে।

৫) একটু বেশি ক্ষণ হাঁটলেন বা দৌড়লেন অথবা ঝুঁকে ভারী জিনিস তুললেন, তার পরেই দেখবেন হাত ও পায়ে অসহ্য যন্ত্রণা শুরু হয়েছে। যে যে জায়গায় যন্ত্রণা হচ্ছে, সেই জায়গাগুলি ফুলে উঠেছে। সেখানে রক্ত জমাট বেঁধে ছোট ছোট মাংসপিণ্ডের মতো হয়ে গিয়েছে। তা হলে বুঝতে হবে, এমন লক্ষণ স্বাভাবিক নয়।

৬) রাতে ঘুমের মধ্যে ভীষণ ঘামেন। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল, এটিও মোটেই ভাল লক্ষণ নয়।

৭) হাড়ের ক্যানসার হলে অনেক সময়েই শরীরের কোনও অংশ অবশ হতে শুরু করে। হাত-পা নাড়াতেও সমস্যা হতে পারে। এমন হলে দেরি না করে চিকিৎসকের কাছে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE