Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bloating Problem

দেদার ভাজাভুজি খেয়েও গ্যাস-অম্বল হবে না, যদি খাওয়ার পরে কয়েকটি কাজ করেন

তেলেভাজা খাওয়ার পর যদি কিছু নিয়ম মেনে চলা যায়, তা হলে গ্যাস-অম্বল, কোলেস্টেরল কিংবা অন্য কোনও সমস্যা এড়িয়ে চলা যায়।

তেলেভাজা খেয়েও গ্যাস-অম্বল দূরে থাক।

তেলেভাজা খেয়েও গ্যাস-অম্বল দূরে থাক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৪
Share: Save:

চোখের সামনে তেলেভাজা দেখে নিজেকে সামলানো সহজ নয়। অনেকেই পারেন। আবার অনেকেই পারেন না। ওজন নিয়ে অত্যধিক মাত্রায় যাঁরা সচেতন, ভাজাভুজি থেকে শতহস্ত দূরে থাকা চেষ্টা করেন। তবে সব সময় এই আত্মসংযম দেখানো সম্ভব হয় না। তাই বলে মনে একরাশ ভয় নিয়ে চপ, শিঙাড়ায় কাম়ড় বসানোরও দরকার নেই। তেলেভাজা খাওয়ার পর যদি কিছু নিয়ম মেনে চলা যায়, তা হলে গ্যাস-অম্বল, কোলেস্টেরল কিংবা অন্য কোনও সমস্যা এড়িয়ে চলা যায়।

১) ভাজাভুজি খেয়ে পেট ভর্তি লাগছে? সমাধান লুকিয়ে জলে। খাওয়ার ৩০-৪০ মিনিট পর হালকা গরম জল খান। জল খেলে তাড়াতাড়ি খাবার হজম হয়ে যাবে। ফলে কিছুক্ষণ পর পেট হাল্কা লাগবে।

২) ভাজাভুজি খাওয়ার পর শরীর ভাল রাখতে ডিটক্স পানীয়ে ভরসা রাখুন। এই পানীয় আর কিছুই নয়, লেবুর জল। এটি খেলে ভাজাভুজি খাওয়ার পর শরীরে যে দূষিত পদার্থ জমে, তা বেরিয়ে যাবে।

৩) ভারী খাবার খাওয়ার মিনিট কুড়ি পরে হাঁটুন। এতে খাবার তাড়াতাড়ি হজম তো হবেই, পাশাপাশি খিদেও বাড়বে। এ ছাড়া ওজন কমাতে তো হাঁটার জুড়ি নেই।

৪) যে কোনও ভারী খাবার খেয়ে তার ১৫-২০ মিনিট পর প্রোবায়োটিক খাবার খান। সবচেয়ে ভাল উপকার পাবেন দই খেলে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। খাবারও চটজলদি হজম করায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spice Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE