Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Banana Peel Benefits

পা পিছলে পড়ে যাওয়ার ভয় থাকলেও কম উপকারী নয় কলার খোসা, শরীরের ৩ সমস্যার দাওয়াই হতে পারে

কলার মতো না হলেও এর খোসা কম উপকারী নয়। খোসা-সহ কলা খেলে কী কী উপকার পাওয়া যাবে?

কলার খোসাও কম উপকারী নয়।

কলার খোসাও কম উপকারী নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৩:১৬
Share: Save:

রাস্তায় পা হড়কে না পড়ার সাবধানবাণী ছাড়া কলার খোসা নিয়ে বিশেষ চর্চা হয় না। সমস্ত আলোচনার কেন্দ্রে থাকে কলা। উপকারী ফল হিসাবে কলার বেশ নামডাক রয়েছে। কলায় যে উপাদানগুলি থাকে, তা শরীরের জন্য অত্যন্ত উপকারী। বেশ কিছু শারীরিক সমস্যার দাওয়াই হিসাবেও কলা নিঃসন্দেহে উপকারী। কলার গুণগান শুরু করলে তা শেষ হওয়ার নয়। তবে কলার খোসার যে কোনও গুণ নেই, সেটা একেবারেই নয়। কলার মতো না হলেও এর খোসা কম উপকারী নয়। খোসা-সহ কলা খেলে কী কী উপকার পাওয়া যাবে?

১) কলার খোসা হজমে দারুণ সাহায্য করে। কলার খোসায় আছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমশক্তি বাড়িয়ে তোলে। হজমের গোলমাল থেকে দূরে থাকতেও কলার খোসার জুড়ি মেলা ভার। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলেও কলার খোসা কার্যকরী হতে পারে।

২) ওজন কমাতে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমাতে হবে। কলার খোসা দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে সহজে খিদে পায় না। খাবার খাওয়ার পরিমাণ কমে গেলে ওজন ধরে রাখাও সহজ হয়ে যায়।

৩) কলার খোসা চাঙ্গা থাকতেও সাহায্য করে। শরীর ভিতর থেকে চনমনে রাখতে এর জু়ড়ি মেলা ভার। কলার খোসায় এমন কিছু উপাদান রয়েছে. যা শরীরে বাড়তি এনার্জি জোগায়। ফলে শরীর সহজে ক্লান্ত হয়ে পড়ে না।

অন্য বিষয়গুলি:

Banana Peels
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE