Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Snacks for Diabetic

লেডিকেনি, সন্দেশ খাওয়া বারণ, তবে ৫ খাবার নির্ভয়ে খেতে পারেন ডায়াবেটিকরা

রসগোল্লা, সন্দেশ না হলেও এমন অনেক খাবার আছে, যাতে বাড়তি চিনি থাকে। সেগুলি আবার বিপদের কারণ হতে পারে। তা হলে ডায়াবেটিকরা খাবেন কী? কিছু খাবার রয়েছে যেগুলিতে চিনির লেশমাত্র নেই। রইল তেমন কিছু খাবারের খোঁজ।

ডায়াবেটিকদের খাওয়াদাওয়ায় নজর দিতে হবে।

ডায়াবেটিকদের খাওয়াদাওয়ায় নজর দিতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৮
Share: Save:

ডায়াবেটিকদের খাওয়াদাওয়ায় বাধানিষেধ থাকে। নিয়ম মেনে খাওয়াদাওয়া না করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অসমম্ভব। ডায়াবিটিস ধরা পড়লে প্রথমেই মিষ্টি খাওয়া বন্ধ হয়ে যায়। রক্তে শর্করার মাত্রার গতিপ্রকৃতির উপর নির্ভর করে খাওয়াদাওয়ার রুটিন। শর্করার মাত্রা বিপদসীমার কাছাকাছি থাকলে অনেক খাবারই জীবন থেকে বাদ চলে যায়। রসগোল্লা, সন্দেশ না হলেও এমন অনেক খাবার আছে, যাতে বাড়তি চিনি থাকে। সেগুলি আবার বিপদের কারণ হতে পারে। তা হলে ডায়াবেটিকেরা খাবেন কী? কিছু খাবার রয়েছে, যেগুলিতে চিনির লেশমাত্র নেই। রইল তেমন কিছু খাবারের খোঁজ।

চিয়া পুডিং

চিয়া বীজ ডায়াবেটিকদের জন্য অত্যন্ত উপকারী। চিয়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ওজন বাড়তে দেয় না। চিয়া বীজে এমন অনেক উপকারী উপাদান রয়েছে, যা শরীর ভিতর থেকে সুস্থ থাকতে সাহায্য করে। ডায়াবেটিকেরা চিয়ার জল খেতে পারেন। তবে চিয়া বীজ দিয়ে বানিয়ে নিতে পারেন পুডিংও।

বাদাম

কাঠবাদাম, আখরোট, চিনাবাদাম, সামান্য কাজু এবং পেস্তাবাদাম একসঙ্গে মিশিয়ে একমুঠো খাওয়া যেতে পারে। সামান্য খিদে মেটানোর পাশাপাশি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাটের জোগান দিতে পারে এই বাদামগুলি।

ভুট্টার খই

মাখন, চিজ় বা ক্যারামেল দেওয়া ভুট্টার খই খেতে ভাল লাগে। কিন্তু তা ডায়াবিটিস রোগীদের জন্য মোটেই ভাল নয়। তবে শুকনো বালিতে ভাজা পপকর্ন খাওয়া যায় অনায়াসে। সিনেমা দেখতে দেখতে নির্ভয়ে তেমন পপকর্ন খেতে পারেন। কোনও সমস্যা হবে না।

পিনাট বাটার মাখানো আপেল

লেডিকেনি, চমচম খাওয়া বারণ। তবে মিষ্টির স্বাদ মেটাতে পারেন পিনাট বাটারে। তবে শুধু পিনাট বাটার না খেয়ে আপেলের সঙ্গে খেতে পারেন। তা হলে লম্বা সময় পেট ভর্তি থাকবে। শরীরও বাড়তি পুষ্টি পাবে।

ড্রাই ফ্রুটস বল

কিছু ড্রাই ফ্রুটস খেতে পারেন ডায়াবেটিকেরা। টুকটুাক মুখ চালাতে ড্রাই ফ্রুটস তো খাওয়া যেতেই পারে। ড্রাই ফ্রুটস দিয়ে তৈরি করে নিতে পারেন এনার্জি বল। একসঙ্গে বেশ কয়েকটি বল বানিয়ে রাখতে পারেন। মাঝেমাঝে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE