Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Lemon Tea

লেবু চা ছাড়া খান না? দাঁতের ক্ষয় ছাড়াও আর কী কী সমস্যা অপেক্ষা করছে?

অতিরিক্ত মাত্রায় লেবু জল খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধতে পারে। তার মধ্যে অন্যতম দাঁতের সমস্যা। প্রয়োজনের অতিরিক্ত লেবু জল খেলে আর কী কী সমস্যা হতে পারে?

লেবু চা ডেকে আনতে পারে বিপদ।

লেবু চা ডেকে আনতে পারে বিপদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৪:৪৯
Share: Save:

যা-ই হয়ে যাক, ওজন বাড়তে দেওয়া যাবে না। তাই রোজ সকালে লেবু জল খাওয়া একটা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। আবার কাজের ফাঁকে চনমনে হতে অনেকেউ একাধিক বার লেবু চায়ে চুমুক দেন। লেবু শরীরের জন্য নিঃসন্দেহে ভাল। কিন্তু ঘন ঘন খেলে আবার মুশকিল হতে পারে। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, অতিরিক্ত মাত্রায় লেবু জল খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধতে পারে। তার মধ্যে অন্যতম দাঁতের সমস্যা। প্রয়োজনের অতিরিক্ত লেবু জল খেলে আর কী কী সমস্যা হতে পারে?

দাঁতের ক্ষয়

যাঁরা নিয়মিত লেবু চা খান, তাঁদের দাঁতে এনামেল ক্ষয়ের লক্ষণ দেখা যায়। তাই অত্যধিক মাত্রায় লেবু চা না খাওয়াই ভাল। এতে দাঁতের ক্ষয় বাড়বে। লেবু চা খাওয়ার পরই অবশ্যই ভাল করে কুলকুচি করে নিতে ভুলবেন না, নইলে দাঁতের ব্যথায় ভুগতে হতে পারে

শরীরে জলের ঘাটতি হয়

ডিডাইড্রেশনের সমস্যায় কমবেশি সকলেই ভোগেন। ঘাম ও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে জল বেরিয়ে যায়। লেবু চা বেশি মাত্রায় খেলে তা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। যে কারণে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা আরও বেড়ে যায়।

অম্বলের সমস্যা

মাত্রাতিরিক্ত লেবু চা খেলে অন্ত্রের পিএইচের মাত্রায় পরিবর্তন আসে। অম্বলের সমস্যা হয়। এর থেকে বুক জ্বালা অনুভব করতে পারেন। এমনকি বমিও হতে পারে। গ্যাস, পেট ব্যথা, ডায়ারিয়া, এমনকি গ্যাস্ট্রিক আলসারের সমস্যাও দেখা যায়।

অন্য বিষয়গুলি:

Tea Lemon Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE