Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Healthy Paratha

খুদেকে টিফিনে পরোটা বানিয়ে দিতে পারেন, একই সঙ্গে স্বাস্থ্যকর এবং মুখরোচক হবে কী ভাবে?

ময়দার তৈরি পরোটা নয়। মুখরোচক হলেও খুদের শরীরের খেয়াল রাখবে না। পরোটা বানানো যায় স্বাস্থ্যকর উপায়েও। রইল হদিস।

পরোটা হোক স্বাস্থ্যকর।

পরোটা হোক স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১২:১৫
Share: Save:

বন্ধুরা টিফিনে চাউমিন, পাস্তা নিয়ে যায়। তাই খুদে স্কুল থেকে ফিরে স্পষ্ট জানিয়ে দিয়েছে, তাকেও টিফিন তেমনই কিছু খাবার দিতে হবে। রোজ রোজ টোস্ট, ফল, ড্রাই ফ্রুটস সে আর খাবে না। শিশুর এই বিদ্রোহ ঘোষণায় মাথায় হাত পড়েছে মায়ের। এমন কিছু খাবার টিফিনে দিতে হবে, যাতে খুদে খুশি হয়, আবার তা স্বাস্থ্যকরও হতে হবে। পরোটা বানিয়ে দিতে পারেন। দু’দিকই রক্ষা হবে। তবে ময়দার তৈরি পরোটা নয়। মুখরোচক হলেও খুদের শরীরের খেয়াল রাখবে না তা। পরোটা বানানো যায় স্বাস্থ্যকর উপায়েও। রইল হদিস।

মেথির পরোটা

মেথিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা দ্রুত হজম করাতে সাহায্য করে। মেথি রক্তে গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখে। এ ছাড়া মেথির অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান প্রদাহজনিত সমস্যা দূরে রাখে। মেথি দিয়েই বানিয়ে নিতে পারেন মুখরোচক পরোটা। কুচোনো মেথি শাক, আটা, নুন, জোয়ান ও সামান্য লঙ্কার গুঁড়ো দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এই মিশ্রণটি আটার সঙ্গে মেখে নিলেই কাজ শেষ। তার পর ইচ্ছামতো আকারে পরোটা বানিয়ে নিলেই হল।

পেঁয়াজের পরোটা

পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে কোলাজেন ও ভিটামিন সি। তা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। পেঁয়াজের পরোটা কী ভাবে বানাবেন জানা আছে? আটা, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনে গুঁড়ো, ধনেপাতা কুচি এবং নুন দিয়ে একসঙ্গে মিশিয়ে একটি পুর বানিয়ে নিন। আটা মেখে গোল গোল করে লেচি কেটে পুর ভরে বেলে নিলেই পেঁয়াজ পরোটা তৈরি।

রাগির পরোটা

রাগি দিয়ে বানাতে পারেন পরোটা। স্বাস্থ‍্যকর তো বটেই, তবে একটু মুখরোচকও করে তুলতে হবে। তাই পরোটায় পুর হিসাবে ভরে দিন চিজ়। শিশু টিফিনে এমন খাবার পেলে আনন্দে আত্মহারা হয়ে যাবে।

অন্য বিষয়গুলি:

Paratha Tiffin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE