Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Health tips

অসুখবিসুখ লেগেই আছে? হরমোনের ভারসাম্য নষ্ট হচ্ছে না তো! কোন ৫ অভ্যাস এর জন্য দায়ী?

হরমোনের ওঠানামা কেন হয়? রোজের কোন কোন অভ্যাস শরীরের ক্ষতি করছে জেনে নিয়ে সতর্ক থাকুন।

Hormonal imbalances can have many causes

হরমোনের ভারসাম্য নষ্ট হচ্ছে কেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৯:১৭
Share: Save:

হরমোনের ভারসাম্য বিগড়ে গেলেই হাজারটা অসুখবিসুখ হানা দেবে। শরীরের পাশাপাশি মানসিক জটিলতাও বাড়বে। সমস্যা হবে প্রজননে। জেনে নেওয়া যাক এমন পাঁচ অভ্যাস যার জন্য হরমোনের ভারসাম্য নষ্ট হচ্ছে।

১) খুব বেশি শর্করাজাতীয় খাবার খেয়ে ফেলছেন কি? অতিরিক্ত মিষ্টিজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। না হলেও রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে ইনসুলিনের ভারসাম্য বিগড়ে দেবে।

২) অফিসের কাজ ও বাড়ির সব কিছু সামলাতে গিয়ে প্রচুর মানসিক চাপ নিয়ে ফেলছেন? অতিরিক্ত উদ্বেগ, দুশ্চিন্তা, উৎকণ্ঠা হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে।

৩) মদ্যপান কিন্তু হরমোনের উপর প্রভাব ফেলে। ফলে শরীরে হরমোনের সমতা নষ্ট হতে পারে। কাজেই সীমা রেখে মদ্যপান করুন। বেশি ধূমপানও ঠিক নয়। তামাক ও তামাকজাত দ্রব্যের বেশি ব্যবহার কমাতে হবে।

৪) শরীর ও মন ভাল রাখতে গেলে ঠিক মতো ঘুমেরও প্রয়োজন আছে। প্রতি দিন ৬-৮ ঘণ্টা ঘুম না হলেই তখন শরীরের কল-কব্জা বিগড়োতে থাকবে।

৫) হরমোনের সমতা রাখার জন্য শরীরকে সক্রিয় রাখাও দরকার। তাই নিয়মিত যোগাসন, কার্ডিয়ো বা যে কোনও ধরনের ব্যায়াম করা উচিত। শরীরচর্চা না করলেই মেদ জমবে শরীরে। তখন হরমোনের ভারসাম্য নষ্ট হবে।

অনেকেই এখন শরীর ভাল রাখতে বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট খান। বিশেষ করে হরমোনের সমস্যায় ওমেগা-৩ সাপ্লিমেন্ট খাওয়ার চল এখন অনেকটাই বেড়েছে। এই ধরনের সাপ্লিমেন্ট খেলে ইপিএ ও ডিএইচএ-এর মতো উপাদানগুলির মাত্রা কতটা হওয়া উচিত, তা জেনে নিতে হবে চিকিৎসকের সঙ্গে কথা বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hormonal imbalance Healthy Lifestyle Healthy Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE