Advertisement
১২ অক্টোবর ২০২৪
Toothache Problem

গোটা পুজোয় আইসক্রিম খেয়ে দাঁতে যন্ত্রণা শুরু হয়েছে? ৩ উপায়ে মিলবে স্বস্তি

ক দিকে ঢাকের বাদ‍্যি অন‍্য দিকে দাঁতে ব‍্যথা, স্বস্তির উপায় খুঁজে চলেছেন। এই ব‍্যথা কমাতে কয়েকটি টোটকায় ভরসা রাখতে পারেন।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৪:৩৫
Share: Save:

আশ্বিনের শারদপ্রাতেও বিন্দু বিন্দু ঘাম জমছে কপালে। এক মন্ডপ থেকে অন‍্য মন্ডপে যেতে গিয়ে একরাশ ক্লান্তি ঘিরে ধরছে। সেই ক্লান্তি কাটাতে হাতে তুলে নিয়েছেন আইসক্রিম। আর পর পর এত আইসক্রিম খেয়ে দাঁতের অবস্থা বেহাল। এক দিকে ঢাকের বাদ‍্যি অন‍্য দিকে দাঁতে ব‍্যথা, স্বস্তির উপায় খুঁজে চলেছেন। এই ব‍্যথা কমাতে কয়েকটি টোটকায় ভরসা রাখতে পারেন।

১) দাঁতের সমস্যা শুরু হয় মিষ্টিজাতীয় খাবার থেকে। অতিরিক্ত ঠান্ডা নরম পানীয়, চকোলেট, আইসক্রিম, মিষ্টি খেলে অম্লত্বের পরিমাণ বেড়ে যেতে পারে। এই অ্যাসিড থেকেই দাঁতের এনামেল নষ্ট হয়। দাঁতের উপর থেকে এই উপাদানের পরত উঠে গেলে দাঁত সহজেই ক্ষতিগ্রস্ত হয়।

২) ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী কেনেন। কিন্তু পরিবারের সকলে এক ধরনের মাজনই ব্যবহার করেন। চিকিৎসকেরা বলছেন, মুখগহ্বরের সমস্যা অনুযায়ী প্রত্যেকের মাজনও আলাদা হওয়া জরুরি।

৩) ঠাকুর দেখে ফিরতে যতই রাত হোক না কেন, ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজার অভ্যাস থেকে বিরত থাকলে চলবে না। দিনে দু’বার দাঁত মাজার অভ্যাস বজায় রাখতে হবে উৎসবের দিনেও।

অন্য বিষয়গুলি:

Teeth Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE