Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Energy Boosting Tips

৩ খাবার: স্বাদে আহামরি অথচ রোজ খেলে ক্লান্তি সহজে পিছু ছাড়বে না

কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে আবার ক্লান্তি জাঁকিয়ে বসতে পারে। কয়েকটি খাবার শরীরের ক্লান্তি দূর করার চেয়ে বা়ড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

কিছু খাবার চনমনে ভাব করে তোলে।

কিছু খাবার চনমনে ভাব করে তোলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৪
Share: Save:

কফি সাময়িক ভাবে চাঙ্গা থাকতে সাহায্য করে। কিন্তু কিছু খাবার সারা ক্ষণই চনমনে ভাব বজায় রাখতে সাহায্য করে। ব্যস্ততম জীবনে ক্লান্তি যেন নিত্যসঙ্গী। জীবনের সমস্ত দায়িত্ব সামলে নিজের যত্ন নেওয়া বেশ কঠিন। আর কিছু না হোক, অন্তত খাওয়াদারওয়ার বিষয়ে নজর দেওয়া জরুরি। যাতে শরীর সঠিক মাত্রায় পুষ্টি পায়। তবে কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে আবার ক্লান্তি জাঁকিয়ে বসতে পারে। কয়েকটি খাবার শরীরের ক্লান্তি দূর করার চেয়ে বা়ড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

কফি

দীর্ঘ ক্ষণ কাজের পর নিজেকে চনমনে করে তুলতে কফির কাপে চুমুক দেন অনেকেই। কিন্তু কফি ক্লান্তি দূর করার বদলে আরও বাড়ায়। ক্লান্তি দূর করতে কফির চেয়ে চা অনেক বেশি উপকারী।

চিজ়

চিজ়ে রয়েছে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরল। চিজ খেতে ভাল লাগলেও চিজ় দ্রুত হজম হতে চায় না। তাই যখন এমনিতেই শরীর ক্লান্ত রয়েছে, তখন চিজ় না খাওয়াই ভাল।

সোডা জাতীয় পানীয়

গলা ভেজাতে সোডা জাতীয় পানীয় বেশ জনপ্রিয়। কিন্তু এই ধরনের রঙিন পানীয় খাওয়ার প্রবণতায় শরীরে ক্ষতি বই লাভ হয় না। এগুলি প্রাথমিক ভাবে ক্লান্তিনাশক মনে হলেও আসলে এই জাতীয় পানীয় সবচেয়ে বেশি ক্লান্তিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Energy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE