Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Eating Tips

খাওয়ার পরেও খিদে চনমনিয়ে ওঠে? কোন ৩ কারণে এমন হচ্ছে জানেন?

অনেক সময় হরমোন ক্ষরণের মাত্রা ঠিক না থাকলে এমন হতে থাকে। তবে সেটাই একমাত্র কারণ নয়। এ ছাড়াও বেশ কিছু কারণ রয়েছে, যার জন্য সব সময় খাবার খেতে ইচ্ছা করে। কী কী কারণে হয় এমন?

খাবার খেয়েও কেন খিদে পাচ্ছে?

খাবার খেয়েও কেন খিদে পাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৮
Share: Save:

দুপুরেই ভরপেট খেয়েছেন। ঘড়ির কাঁটা খানিকটা পথ এগোতেই ফের খিদে পেয়ে গেল। খিদে মেটাতে খেয়েও নিলেন। কিছু ক্ষণ যেতে না যেতেই পেটের মধ্যে ফের জেগে উঠল খিদে। সারা দিনে অসংখ্য বার খিদে হানা দিলে ওজন ধরে রাখা সত্যিই মুশকিল। অনেক সময় হরমোন ক্ষরণের মাত্রা ঠিক না থাকলে এমন হতে থাকে। তবে সেটাই একমাত্র কারণ নয়। এ ছাড়াও বেশ কিছু কারণ রয়েছে, যার জন্য সব সময় খাবার খেতে ইচ্ছা করে। কী কী কারণে হয় এমন?

১) খিদে নিয়ন্ত্রণ করার জন্য শরীরে পর্যাপ্ত মাত্রায় প্রোটিন থাকা জরুরি। প্রোটিনের খিদে কমানোর ক্ষমতা থাকে। ডায়েটে পর্যাপ্ত মাত্রায় প্রোটিন থাকলে আপনার মনে কম খাওয়ার ইচ্ছা তৈরি হয়। আপনার পেট ভরা থাকবে, তাই শরীরে কম ক্যালোরি যাবে। এই পন্থায় ওজনও থাকে নিয়ন্ত্রণে।

২) সুস্বাস্থ্যের জন্য দিনে অন্তত সাত থেকে আট ঘণ্টার ঘুমের প্রয়োজন। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও ক্রনিক অসুখের হাত থেকে রেহাই পেতে পর্যাপ্ত ঘুমের ভীষণ প্রয়োজন। এর পাশাপাশি খিদে নিয়ন্ত্রণ করার জন্যও ঘুমের প্রয়োজন। ঘুমোনোর ফলে মস্তিষ্কে ঘ্রেলিন হরমোনের ক্ষরণ হয়। এই হরমোন খিদে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

২) শরীরের বিভিন্ন অঙ্গের কার্যকারিতা বাড়াতে জল ভীষণ গুরুত্বপূর্ণ। ত্বকের স্বাস্থ্যের জন্য জল যেমন গুরুত্বপূর্ণ তেমনই হজম ক্ষমতা বাড়াতেও বেশি মাত্রায় জল খাওয়াতে হবে। শরীরে জলের ভারসাম্য ঠিক থাকলে খিদেও কম পায়। খাওয়ার আগে বেশি করে জল খেয়ে নিলে তাই খিদে কমে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stomach Hunger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE