Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Low Iron Deficiency

শরীরে আয়রনের ঘাটতি হলে আসে ক্লান্তি-দুর্বলতা! শরীর চাঙ্গা রাখতে ডায়েটে রাখতে পারেন ৩ খাবার

আয়রনের অভাবে ক্লান্তি, মাথা ঘোরা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়। রক্তে পর্যাপ্ত পরিমাণ আয়রন না থাকলে সারা শরীরে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয়। কী ভাবে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব?

Five super foods to boost iron level in your body

আয়রনের ঘাটতি মেটাতে ভরসা রাখুন ৩ খাবারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৬:৪৩
Share: Save:

ভারতীয়দের মধ্যে রক্তাল্পতার সমস্যা বা আয়রনের অভাব নতুন নয়। বিশেষ করে মহিলাদের মধ্যে এই সমস্যা খুব বেশি। শরীরে আয়রনের ঘাটতি থাকলে লোহিত কণিকার উৎপাদন ক্ষমতা কমে যায়। আয়রনের অভাবে ক্লান্তি, মাথা ঘোরা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়। রক্তে পর্যাপ্ত পরিমাণ আয়রন না থাকলে সারা শরীরে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয়। শুধু তা-ই নয়, যাঁরা সন্তানধারণ করেছেন বা যাঁদের ঋতুস্রাবের সময় রক্তপাত বেশি হয়, তাঁদের জন্য আয়রনের ঘাটতি কিছু ক্ষেত্রে প্রাণসংশয়ের কারণ হয়ে দাঁড়ায়।

সাধারণ খাবারের সঙ্গে প্রতি দিন পর্যাপ্ত পরিমাণ আয়রন শরীরে না পৌঁছলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতেই হয়। তবে শারীরিক অবস্থার খুব যদি অবনতি না হয়, সে ক্ষেত্রে আয়রনের ঘাটতি মেটাতে প্রাথমিক ভাবে খাবারের উপর ভরসা করে দেখা যেতেই পারে। রক্তাল্পতা নিয়ন্ত্রণ করতে কোন কোন খাবার রাখতে পারেন ডায়েটে?

১) বিট-গাজর: রোজের ডায়েটে স্যালাড হিসাবে কিংবা তরকারি করে বিট-গাজর রাখা যেতেই পারে। খুব ভাল হয় যদি এই দু’টি সব্জিকে একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে ছেঁকে নিয়ে শুধু রসও খেতে পারেন। এই রসে মিশিয়ে নিতে পারেন লেবুর রস আর আদা কুচি। শরীরে আয়রন শোষণ করতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে।

২) খেজুর, কিশমিশ: যদি আপনার রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে, তা হলে প্রতিদিন সকালে খালি পেটে ১০-১২টি কিশমিশ এবং কয়েকটি খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন। রক্তে আয়রনের ঘাটতি মেটাতে পারে ভিটামিন এ, সি, ম্যাগনেশিয়াম, কপার, আয়রনে সমৃদ্ধ কিশমিশ এবং খেজুরের যুগলবন্দি।

Five super foods to boost iron level in your body

তিল আয়রনের পরিমাণ বাড়িয়ে তুলতে বিশেষ ভাবে সহায়ক। ছবি: সংগৃহীত।

৩) কালো এবং সাদা তিল: অনেকেই রান্নায় তিল ব্যবহার করে থাকেন। আয়রন, কপার, জ়িঙ্ক, সেলেনিয়াম এবং ভিটামিন বি৬, ফোলেট এবং ই সমৃদ্ধ তিল আয়রনের পরিমাণ বাড়িয়ে তুলতে বিশেষ ভাবে সহায়ক।

অন্য বিষয়গুলি:

Iron Defeciency Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE