Advertisement
১০ সেপ্টেম্বর ২০২৪
Pain Relief

গায়ে ব্যথা হোক বা মানসিক ক্লান্তি, তেলেই হবে সমাধান

ব্যথা থেকে উদ্বেগ, কমিয়ে দেবে এসেনশিয়াল অয়েল। কোন তেল কী ভাবে ব্যবহার করবেন?

ব্যথা কমবে এসেনশিয়াল অয়েলে।

ব্যথা কমবে এসেনশিয়াল অয়েলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৯:৩২
Share: Save:

কাজের চাপ, উদ্বেগ, ঘুমের অভাব, ক্লান্তি, গায়ে-গতরে ব্যথা দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ঘণ্টার পর ঘণ্টা কাজ মন ও শরীরে প্রভাব ফেলছে। এ থেকেই কিছুটা আরাম দিতে পারে এসেনশিয়াল অয়েল। গাছগাছড়ার পাতা, শিকড়ের নির্যাস, ফুল দিয়ে তৈরি হয় এই তেল। ব্যথা কমানো থেকে মন ভাল করা, ক্লান্তি-অবসাদ দূর করতে পারে এই তেল।

ল্যাভেন্ডার অয়েল

এই তেলের মধ্যে রয়েছে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টিসেপটিক উপাদান। হাড়ে ব্যথা, অস্থিসন্ধির ব্যথা, মাথাব্যথায় জাদুর মতো কাজ করে ল্যাভেন্ডার অয়েল। ঘুমের সমস্যা, উদ্বেগ কমাতেও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল যথেষ্ট। অয়েল ডিফিউজ়ারে কয়েক ফোঁটা তেল দিলেই তা বাষ্পীভূত হয়ে ঘরে ছড়িয়ে পড়বে। তেলের ঘ্রাণ নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছলেই কাজ হবে। ব্যথার জায়গাতেও সামান্য একটু তেল লাগিয়ে দিলে কাজ হবে। রুমালে নিয়েও ঘ্রাণ নিতে পারেন তেলের।

পেপারমিন্ট অয়েল

পেশির চোট বা ব্যথায় আরাম দিতে পারে পেপারমিন্ট অয়েল। সেই সঙ্গে কর্মক্ষমতাও বাড়াতে সহায়তা করে। উল্টোপাল্টা খাবার কথা মাথায় এলেই যদি একটু পেপারমিন্ট অয়েল শুঁকে নেন, তা হলে সেই খিদের ইচ্ছেটাই চলে যাবে। ব্যথা কমাতে ১ ফোঁটা পেপারমিন্ট অয়েলের সঙ্গে ৪ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ১ ফোঁটা জিঞ্জার অয়েল ও ১০ ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে তেল তৈরি করে নিতে পারেন। ব্যথার জায়গায় তেলটি লাগালে উপশম হবে। পাশাপাশি ক্লান্তিও দূর করবে পেপারমিন্ট অয়েলের গন্ধ।

ক্যামোমাইল অয়েল

ক্যামোমাইল গাছের নির্যাস দিয়ে তৈরি হল তেলটি। আর্থ্রাইটিস, পেশির ব্যথা , ঋতুস্রাবের সময় পেশিতে টান ধরা সংক্রান্ত সমস্যার সমাধান হতে পারে এই তেলেই। ৩ ফোঁটা ক্যামোমাইল অয়েল, ১ ফোঁট পেপারমিন্ট অয়েল, ৫ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ১০ ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে তেল তৈরি করে নিতে পারেন। এই তেলের ঘ্রাণ নিলে উদ্বেগ কমবে। আবার গাঁটের ব্যথা, পেশি টেনে ধরার সমস্যা সমাধানেও এই তেল কাজ করবে। ঘুম না হলেও, সেই সমস্যাও মেটাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

essential oil Pain managment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE