Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Jaggery Water

শরীর থেকে দূষিত পদার্থ বার করতে বানিয়ে ফেলুন গুড়ের ডিটক্স পানীয়! কী হবে সেই পানীয় খেলে?

শরীরের ক্লান্তি দূর করতে গুড়ের জলের সত্যিই তুলনা হয় না। এই পানীয় শরীর ঠান্ডা রাখে। গরমে সুস্থ থাকতে অনেকেই ভরসা রাখতেন এই পানীয়ে।

Drink jaggery water on empty stomach to detox your body

গুড়ের জল খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২০:২২
Share: Save:

চড়চড়ে রোদে বাইরে বেরোলে একেবারে ঘেমে স্নান করে যাচ্ছেন। আবার, রাতের দিকে বৃষ্টি হলে বেশ ঠান্ডা লাগছে। আবহাওয়ার এই খামখেয়ালি মনোভাবে হাঁচি, সর্দি-কাশি লেগেই রয়েছে। পুষ্টিবিদেরা বলছেন, এই সমস্যা ঠেকিয়ে রাখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। ভিতর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে গুড়ের জল।

শরীরের ক্লান্তি দূর করতে গুড়ের জলের সত্যিই তুলনা হয় না। এই পানীয় শরীর ঠান্ডা রাখে। গরমে সুস্থ থাকতে অনেকেই ভরসা রাখেন এই পানীয়ে। পেটের যত্ন নেয় গুড়ের জল। তবে গুড়ের জল খালি পেটে খেলেই বেশি উপকার পাওয়া যায়। আরও ভাল হয়, যদি ঈষদুষ্ণ জলে গুড় মেশানো যায়।

সকালে খালি পেটে গুড়ের জল খেলে কী হবে?

১) প্রাকৃতিক কার্বোহাইড্রেট এবং গ্লুকোজ়ের উৎস হল গুড়। দিনের শুরুতেই এমন একটি পানীয় পেটে পড়লে সহজে ক্লান্ত লাগে না। গরমে, ঘেমে কায়িক পরিশ্রম করলেও সারা দিন এনার্জি বজায় থাকে।

২) হজমশক্তি উন্নত করতে এই পানীয় বেশ কাজের। গুড়ের জল হজমে সহায়ক উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। ফলে খাবার হজম হয় তাড়াতাড়ি। কোষ্ঠকাঠিন্য নিরাময়েও সাহায্য করে এই পানীয়।

৩) শরীরে জমা টক্সিন দূর করতেও সাহায্য করে এই পানীয়। লিভারে জমা দূষিত পদার্থ নিষ্কাশনে এবং রক্ত পরিস্রুত করতেও সাহায্য করে গুড় দিয়ে তৈরি এই পানীয়।

৪) ইনসুলিন এবং কর্টিজ়ল হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে গুড়ের জল। রক্তে শর্করার আধিক্য কিংবা মেজাজ বিগড়ে যাওয়ার মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই দু’টি হরমোনের যথেষ্ট ভূমিকা রয়েছে।

৫) মরসুম বদলে নানা রকম রোগব্যাধি হতেই থাকে। তা ঠেকিয়ে রাখতে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা প্রয়োজন। গুড়ের মধ্যে রয়েছে নানা রকম খনিজ এবং গুরুত্বপূর্ণ বেশ কিছু ভিটামিন। যা ভিতর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jaggery Jaggery Benefits Purity of Jaggery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE