Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Body Scrub

ঘরের বাতিল জিনিস দিয়েই বানিয়ে ফেলুন ‘স্ক্রাব’, কম খরচেই জেল্লাদার হবে ত্বক

সাঁলোতে গিয়ে একগাদা টাকা খরচ করার দরকার নেই। বরং ঘরের জিনিসপত্র দিয়েই বানিয়ে ফেলুন স্ক্রাব। জেনে নিন কোন কোন উপাদান দিয়ে বাড়িতেই চমৎকার স্ক্রাব বানানো যায়।

How to safely exfoliate at home, here are the easy tips

কী কী বাতিল জিনিস দিয়ে স্ক্রাব বানানো যায়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৭:৩০
Share: Save:

ফেসওয়াশ দিয়ে রোজ মুখ ধুচ্ছেন, সে তো ঠিক আছে, কিন্তু নিয়ম করে ‘ফেস স্ক্রাবিং’ করছেন কি? ‘স্ক্রাব’ না করলে কিন্তু ত্বকের উপরের স্তর থেকে ধুলো-ময়লা দূর হবে না। ত্বক নরম ও জেল্লাদারও হবে না। মৃত কোষের স্তর জমতে জমতে ত্বক নিষ্প্রাণ হয়ে যাবে একটা সময়ে। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে দু’দিন অন্তর ‘এক্সফোলিয়েট’ বা ‘স্ক্রাব’ করা খুব জরুরি। তার জন্য অবশ্য সাঁলোতে গিয়ে একগাদা টাকা খরচ করতে হবে না। বাড়িতেই ঘরোয়া উপায়ে ‘স্ক্রাব’ বানিয়ে নিন। জানলে অবাক হবেন, অনেক বাতিল জিনিস দিয়েই উৎকৃষ্ট মানের ‘স্ক্রাব’ তৈরি করা যায়।

নারকেলের ছিবড়েয় মিশিয়ে দিন মধু

নারকেল বেটে দুধ বার করার পরে যে ছিবড়েটা পড়ে থাকে তা আর ফেলে দেবেন না। ওই অবশিষ্টাংশটিই অনেক কাজে লাগবে। তার সঙ্গে মধু দিয়ে স্ক্রাব বানিয়ে শুধু মুখে নয়, গোটা শরীরেই স্ক্রাব করতে পারেন। খুব তাড়াতাড়ি কালো দাগছোপ উঠে যাবে।

চিনি, লেবুর সঙ্গে মধুর মিশ্রণ

বাড়িতে যে চিনি আছে তার সঙ্গে লেবুর রস, এসেনশিয়াল অয়েল আর মধু মিশিয়ে দিন। পুরোনো, অব্যবহারযোগ্য লেবুর খোসা দিয়েই স্ক্রাব করুন। তবে এই স্ক্রাব মুখে নয়, হাতে ও পায়ে ব্যবহার করতে পারেন।

কফির সঙ্গে পাকা কলার স্ক্রাব

অনেক সময়ে দেখবেন বাড়িতে অনেকগুলি কফির প্যাকেট পড়ে রয়েছে যেগুলি খাওয়া হয়নি। অথবা শিশির তলায় কফির অবশিষ্টটুকু শক্ত হয়ে জমে আছে। সেটুকু বার করে নিন। এর সঙ্গে চটকে নিন পাকা কলা। বেশি পেকে যাওয়া বা কালো হয়ে যাওয়া কলাও ব্যবহার করতে পারেন। এটি খুব ভাল মানের ‘বডি স্ক্রাব’ হতে পারে। আর কফি ত্বকের জন্য ভীষণ ভাল একটি উপাদান। এতে ক্যাফেইন রয়েছে। যা ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে।

বাতিল সব্জির ছিবড়ে আর এক চিমটে বেসন

শশা, আলু বা টম্যাটোর ছিবড়ে নিয়ে নিন। অল্প মধু দিন। আর মেশান এক চিমটে বেসন। এ বার স্ক্রাবের মতো ব্যবহার করুন মুখে, হাতে, পায়ে। শুকিয়ে গেলে হালকা করে ঘষে তুলে দিন। ত্বকের উন্মুক্ত রন্ধ্রে জমে থাকা তেল, ব্ল্যাকহেড্‌স দূর করতে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

ওট্‌স খেতে ভাল লাগছে না?

ওট্‌স খেতে ভাল না লাগলে নষ্ট না করে মুখে মেখে ফেলুন। কয়েক চামচ ওটসের মধ্যে মধু ও গোলাপ জল মেশান। এবার তা দিয়ে স্ক্রাব করে নিন। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের জন্য ভীষণ ভাল এই স্ক্রাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Beauty Tips Homemade Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE