Advertisement
২১ অগস্ট ২০২৪
Bitter Gourd

৫ কারণ: বর্ষায় ঘন ঘন ওষুধ খেতে না চাইলে রোজের পাতে উচ্ছে রাখতেই হবে

বর্ষায় রোগবালাই থেকে দূরে থাকতে হলে উচ্ছে খাওয়ার কোনও বিকল্প নেই। বৃষ্টিভেজা দিনে উচ্ছে খেলে কোন কোন শারীরিক সমস্যার ঝুঁকি কমবে?

উচ্ছে খেয়েই সুস্থ থাকুন বর্ষায়।

উচ্ছে খেয়েই সুস্থ থাকুন বর্ষায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৮:২৬
Share: Save:

বর্ষায় সব্জির বাজার ফুলে-ফেঁপে ওঠে। কোনটা ছেড়ে কোনটা বাড়ি নিয়ে যাবেন, সেটা বোঝা মুশকিল হয়ে যায়। তবে যে সব্জিই কিনুন, উচ্ছে নিতে ভুলবেন না। বর্ষায় সুস্থ থাকার অন্যতম রাস্তা হল উচ্ছে খাওয়া। বর্ষায় রোগবালাই থেকে দূরে থাকতে হলে উচ্ছে খাওয়ার কোনও বিকল্প নেই। বৃষ্টিভেজা দিনে উচ্ছে খেলে কোন কোন শারীরিক সমস্যার ঝুঁকি কমবে?

পেটের গোলমাল

পেটের অসুখের সবচেয়ে আদর্শ সময় হল বর্ষাকাল। বর্ষায় পেটের নানা সমস্যা লেগেই থাকে। নিয়ম মেনে চলেও এমন হতে পারে। তাই পেটের গোলমালের ঝুঁকি কমাতে উচ্ছে থাক রোজে পাতে।

লিভারের সুরক্ষায়

লিভার ভাল রাখতে উচ্ছে খাওয়া জরুরি। লিভারে জমে থাকা টক্সিন দূর করতে উচ্ছে খাওয়ার কোনও বিকল্প নেই। বিশেষ করে ভারী খাবার খাওয়া হয়ে গেলে, তখন উচ্ছে হালকা হতে শুরু করে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

বর্ষায় রোগবালাইের শেষ নেই। জ্বর-সর্দি তো আছেই, সেই সঙ্গে সংক্রমণের ঝুঁকিও থাকে। রোগের নাম যাই হোক, অসুখের সঙ্গে লড়াই করতে উচ্ছের জুড়ি মেলা ভার। উচ্ছেতে রয়েছে ভিটামিন সি, যা প্রতিরোধ ক্ষমতা ব়ৃদ্ধি করে।

ডায়াবেটিকদের জন্য

উচ্ছেতে রয়েছে ‘চারান্টিন’ নামক উপাদান, যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবিটিস থাকলে, বর্ষায় বেশি করে উচ্ছে খেলে ভাল। বর্ষায় যদি ভাজাভুজি, পছন্দের মিষ্টি খেয়ে ফেলেন, তা হলে সামাল দিতে উচ্ছে খেতে ভুলবেন না।

ওজন কমাতে

বর্ষায় মাঝেমাঝেই নিয়ম ভাঙতে ইচ্ছা করে। কড়া ডায়েট থেকে বেরিয়ে পছন্দের খাবার খাওয়া হয়ে যায়। তার ফলেই বা়ড়তে থাকে ওজন। তবে এই ওজনের পায়ে বেড়ি পরাতে পারে উচ্ছে। রোজ যদি উচ্ছে খেতে পারেন, তা হলে ওজন হাতের মুঠোয় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bitter Gourd Mosoon Session
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE