প্রদর্শশালার কিউরেটর টিমের সঙ্গে শিল্পী সম্বিৎ সেনগুপ্ত (মাঝে)। পিছনে তাঁর আঁকা ছবি।— নিজস্ব চিত্র।
বদলে গিয়েছে ‘ক্রিশ্চিয়ানিটি’। দাবি শিল্পীর। বিশ্বখ্যাত সৃষ্টি ‘লাস্ট সাপার’-এর সমসাময়িক কালে খ্রিস্টীয় প্রভাবের ছবির ধাঁচ যেমন ছিল, এ যুগে তেমন নয়। বলছেন চিত্রী সম্বিৎ সেনগুপ্ত। মিলান আর প্যারিসে সম্প্রতি তাঁর ছবির প্রদর্শনী হল। নিজের পেইন্টিং-এ সেই বদলে যাওয়া খ্রিস্টীয় সমাজের প্রতিফলন ঘটানোর চেষ্টা করলেন শিল্পী।
সম্বিৎ সেনগুপ্তর নিজের সৃষ্টি যে ঘরানা, সেই জেশ্চারিজম স্ক্র্যাম্বলড ইনস্টলেশন আর্টেরই সন্তান মিলান আর প্যারিসে প্রদর্শিত তাঁর কাজগুলি। তার মধ্যে ‘লিওনার্দো ল্যাবিরিন্থ’ আর ‘রেনেসাঁ মেলোডি’ আলাদা করে নজর কেড়েছে পেইন্টিং-এর সমঝদারদের। গত মাসেই কলকাতার অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে তাঁর জেশ্চারিজম ঘরানার ছোট্ট একটি প্রদর্শনী করে গিয়েছেন প্রবাসী শিল্পী সম্বিৎ। রং-তুলিতে ভাব প্রকাশের প্রচলিত নানা ধারার বাইরে তিনি যে নতুন ধারার জন্ম দিয়েছেন, তা প্রশংসা পেয়েছিল কলকাতায়। ইউরোপেও তাঁর কাজ একই ভাবে চোখ টানল।
Or
By continuing, you agree to our terms of use
and acknowledge our privacy policy