Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Medical College Hospital

বাস্তবের ঘটনা বড় পর্দায়, আরজি কর-কাণ্ড ছায়া ফেলবে আতিউলের ‘দানব’-এ?

আরজি কর হাসপাতালে নির্যাতনে মৃতা তরুণী চিকিৎসক ন্যায় পাবেন? শুনানি জানতে দিন গুনছে শহরবাসী। একই ভাবে পর্দার নিগৃহীতাও কি শেষ পর্যন্ত বিচার পাবে? জবাব দেবেন পরিচালক।

Image Of Kharaj Mukherjee, Rupsha Mukherjee, Piyar Khan

(বাঁ দিক থেকে) খরাজ মুখোপাধ্যায়, রূপসা মুখোপাধ্যায়, পিয়ার খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩১
Share: Save:

ছায়াছবিতে বাস্তব ছায়া ফেলে। যেমন, ঋতুপর্ণ ঘোষের ‘দহন’ কিংবা অপর্ণা সেনের ‘রেপিস্ট’। ছবিগুলিতে নারী নির্যাতনের মতো জ্বলন্ত বিষয় জায়গা করে নিয়েছে। এই মুহূর্তের তোলপাড় করা ঘটনা আরজি কর-কাণ্ড। সেই অঘটন নিয়ে ‘দানব’ নামের একটি ছবি বানাতে চলেছেন টলিউড পরিচালক আতিউল ইসলাম। এই প্রজন্মের পরিচালক বরাবর বাস্তবের চর্চিত ঘটনা পর্দায় দেখাতে ভালবাসেন। উদাহরণ, তাঁর ছবি ‘ফতেমা’। সেই সময় দেশ ধর্মীয় ভেদাভেদ নিয়ে উত্তাল। সেই বিষয়টি জায়গা করে নিয়েছিল ওই ছবিতে।

আরজি কর-কাণ্ডে গোটা দেশ যখন বিধ্বস্ত, এমন পরিস্থিতিতে ছবি তৈরির ভাবনা মাথায় এল পরিচালকের? আনন্দবাজার অনলাইন প্রশ্ন রেখেছিল তাঁর কাছে। আতিউলের জবাব, “ছবির বিষয় আগেই ভাবা ছিল। আরজি কর-কাণ্ড ঘটার পর সেই গল্পকেই ঘষেমেজে সমসাময়িক করে নিয়েছি।” তাঁর মতে, হুবহু এক ঘটনা নয়। কিন্তু হাসপাতাল, নারী নির্যাতনে মতো বিষয়গুলো থাকছে। ছবির শুটিং শুরু হবে মুর্শিদাবাদে, চলতি মাসের ১৮ তারিখ থেকে। এই ছবি দিয়ে অভিনয়ে হাতেখড়ি হবে পিয়ার খানের। বিপরীতে রূপসা মুখোপাধ্যায়। এ ছাড়াও থাকছেন, লাবণী সরকার, খরাজ মুখোপাধ্যায়, কৌশিক বন্দ্যোপাধ্যায়, অনিন্দ্যপুলক বন্দ্যোপাধ্যায়, অনিন্দিতা সোম, হিয়া রায়, শ্রেয়া হালদার প্রমুখ।

মর্গের এক সৎকার কর্মীর সঙ্গে প্রেম স্থানীয় তরুণীর। আচমকা তার দেহ মর্গে। শোকে পাথর সেই কর্মী রাতভর প্রেমিকার দেহ আগলাতে গিয়ে পরের দিন ধর্ষণের দায়ে ধরা পরে। এর পর? আপাতত এর বেশি বলতে নারাজ পরিচালক। কলকাতা শুটিংয়ের মতো অবস্থায় নেই। তাই কি মুর্শিদাবাদে ছবি ক্যামেরাবন্দি হবে? আতিউলের কৈফিয়ত, “গল্পের পটভূমিকায় মুর্শিদাবাদ। ওই জেলা আমার জন্মভিটে। পরিচিত পরিবেশে কাজ করা অনেক সুবিধাজনক। সব মিলিয়ে তাই মুর্শিদাবাদে শুটিং হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE