Advertisement
০৮ জুলাই ২০২৪
DA Arrears for Teachers

শিক্ষক এবং শিক্ষাকর্মীদের বকেয়া টাকা মিলবে অনলাইনে, নয়া ঘোষণা শিক্ষা দফতরের

শিক্ষক মহলের একাংশের বক্তব্য হল, অতীতে দেখা গিয়েছে বকেয়া টাকা পেতে গিয়ে শিক্ষক বা শিক্ষাকর্মীদের বহু সময় নষ্ট হত। প্রাপ্য টাকার জন্য বিকাশ ভবন বা শিক্ষা আধিকারিকদের কাছে ধর্না দিতে হয়েছে।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৪:৪৭
Share: Save:

শিক্ষক এবং শিক্ষাকর্মীদের বকেয়া টাকা এ বার থেকে দেওয়া হবে অনলাইন মাধ্যমে। বেতনের পোর্টালে নয়া সংযোজন শিক্ষা দফতরের। তবে বকেয়া টাকার হিসাব স্কুলগুলিকেই অনলাইনে আপলোড করতে হবে। সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের এই মর্মে বার্তা দিল স্কুল শিক্ষা দফতর।

এতদিন পর্যন্ত কোনও মহার্ঘ ভাতা বা বকেয়া টাকা পেতে গেলে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের অনেকটা সময় লেগে যেত। এ বার সেই পদ্ধতি সরলীকরণে উদ্যোগী শিক্ষা দফতর। ফলে এ বার আর স্কুল জেলা পরিদর্শক বা কারও মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না শিক্ষক এবং শিক্ষাকর্মীদের।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে সরকারি কর্মীদের জন্য চার শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করে রাজ্য সরকার, এবং তা চলতি বছরের জানুয়ারি মাস থেকেই কর্মীদের খাতে যুক্ত করা হয়। পরবর্তীকালে বাজেট চলাকালীন আরও ৪ শতাংশ মহার্ঘভাতা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই টাকা দেওয়ার কথা ছিল মে মাস থেকে। যদিও নির্বাচনী জনসভা থেকে মুখ্যমন্ত্রী এপ্রিল মাস থেকে এই টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এ বার সেই বকেয়া টাকা পাওয়া যাবে নয়া পদ্ধতির মাধ্যমে।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “যে কোনও ভাল কাজ প্রশংসনীয়। বকেয়া টাকা যদি দ্রুত শিক্ষক বা শিক্ষাকর্মীরা পেয়ে যান এবং স্বচ্ছতা বজায় থাকে অনলাইন পোর্টালের মাধ্যমে, তা হলে আমরা তাকে স্বাগত জানাচ্ছি।”

শিক্ষক মহলের একাংশের বক্তব্য হল, অতীতে দেখা গিয়েছে বকেয়া টাকা পেতে গিয়ে শিক্ষক বা শিক্ষাকর্মীদের বহু সময় নষ্ট হত। প্রাপ্য টাকার জন্য বিকাশ ভবন বা শিক্ষা আধিকারিকদের কাছে ধর্না দিতে হয়েছে।

এ প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “আমরা শিক্ষা দফতরের কাছে আবেদন করেছিলাম বকেয়া টাকা অনলাইনে দেওয়ার ব্যবস্থা করতে। সেই ব্যবস্থা করায় শিক্ষক-শিক্ষাকর্মীদের হয়রানি কমবে। আমরা শিক্ষা দফতরকে ধন্যবাদ জানাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Teachers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE