Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
WBSSC Teacher Recruitment

পুজোর আগেই প্রকাশিত করতে চলেছে এসএসসি মেধাতালিকা

হাইকোর্টের নির্দেশ মেনে চলতি মাসেই, ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হচ্ছে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা। ‌

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৭
Share: Save:

পুজোর আগে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ নিয়ে তৈরি হয়েছিল সংশয়। অবশেষে স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হল, হাইকোর্টের নির্দেশ মেনে চলতি মাসেই আগামী ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হচ্ছে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা। ‌তার সংশোধন চেয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে না এসএসসি।

স্কুল সার্ভিস কমিশনে চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “আপাতত আমরা আদালতের নির্দেশ মেনে মেধাতালিকা প্রকাশ করব। যে জটিলতা বা সমস্যা ছিল, তা নিয়ে আমরা আইনি পরামর্শ গ্রহণ করছি।”

হাইকোর্টের নির্দেশের পরে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। ১৪০৫২ জনের তালিকা কবে প্রকাশ করা হবে, তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। শিক্ষা দফতর সূত্রের খবর, যে মেধাতালিকা প্রকাশ করার কথা বলা হয়েছে, তা নিয়ে উঠছে নানা প্রশ্ন। কমিশনের মতে, ১৪০৫২ জনের মধ্যে এমন কিছু প্রার্থী রয়েছেন, যাঁদের নাম এই নির্দেশকে মান্যতা দিয়ে প্রকাশ করলে মামলার আশঙ্কা রয়েছে। জটিলতা এড়াতেই চলতি সপ্তাহে আদালতের দ্বারস্থ হওয়ার কথা ছিল এসএসসির।

১৪০৫২ জন প্রার্থীর মধ্যে প্রায় ১০০ জনেরও বেশি এমন প্রার্থী রয়েছেন, যাঁদের নাম ইন্টারভিউয়ের পরে তথ্য গরমিলের জেরে বাদ গিয়েছিল। এ ছাড়াও এমন অনেকে রয়েছেন, যাঁদের অ্যাকাডেমিক স্কোরে অসুবিধা রয়েছে। দাখিল করা সার্টিফিকেটের সঙ্গে নম্বর মিলছে না। আবার কেউ কেউ বিএড করেছেন নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে। সর্বোপরি বেশ কয়েক জন এমন প্রার্থীও রয়েছেন, যাঁরা প্রশিক্ষণহীন এবং বয়সসীমা অতিক্রান্ত।

এ প্রসঙ্গে, বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “এসএসসি কখন‌ও বলছে, উচ্চতর আদালতে যাবে। আবার কখনও বলছে, মেধা তালিকা প্রকাশ করবে। এর জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাকরিপ্রার্থীরা। এসএসসি যাই করুক, চাকরিপ্রার্থীদের যাতে তাড়াতাড়ি নিয়োগ হয়, তার ব্যবস্থা করুক।”

ইতিমধ্যেই এসএসসি তাদের আইনজীবীদের সঙ্গে এ বিষয়ে সবিস্তার আলোচনা করেছে। বিকাশ ভবনের সঙ্গে মন্ত্রীর উপস্থিতিতে আলোচনাও হয়েছে, নিয়োগ নিয়ে যাতে নতুন করে কোন‌ও জটিলতা না হয়। ৪ অক্টোবর হয়ে স্কুল সার্ভিস কমিশনে পূজোর ছুটি পড়ছে। ঠিক ছিল, তার আগে যদি আদালত সংশোধন করে দেয়, তা হলে পূজোর আগে আরও দু’দিন সময় নিয়ে প্যানেল প্রকাশ করার সম্ভাবনা রয়েছে কমিশনের তরফে। তবে পুরো বিষয়টাই নির্ভর করছে আদালতের উপর। অবশেষে আইনি পরামর্শ নিয়ে প্যানেল প্রকাশ করতে চলেছে এসএসসি। তবে আদালতের নির্দেশ মেনে সকলের নাম প্যানেলে প্রকাশ করা হবে, নাকি যে সমস্ত ত্রুটি রয়েছে তা বাদ দিয়ে করা হবে, তা নিয়ে এখন‌ও রয়েছে সংশয়।

উচ্চ প্রাথমিকে বঞ্চিত চাকরিপ্রার্থী মহিবুল্লা মোল্লা বলেন, “আদালতের নির্দেশ মেনে যে তালিকা দেওয়া হয়েছে, তা প্রকাশ করতে হবে এসএসসিকে। তার কম বা বেশি প্রকাশ করলে আমরা ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হব। টালবাহানা করে বহু বছর নষ্ট হয়েছে আমাদের।”

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগস্ট স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছিল এক মাসের মধ্যে কাউন্সেলিংয়ে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার ৫২ জন প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। এবং পরবর্তী এক মাসের মধ্যে নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করারও নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSSC Teacher Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE