Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
NSOU Admission 2024

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি-র সুযোগ, শুরু হল রেজিস্ট্রেশন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয় আয়োজিত রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট প্রোগ্রামে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৬:৫৫
Share: Save:

বিভিন্ন বিষয়ে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য পিএইচডি-তে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন জানাতে হবে। যে প্রক্রিয়া বুধবার থেকেই শুরু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে পিএইচডি-র সুযোগ রয়েছে, সেগুলি হল— প্রাণীবিদ্যা, গণিত, ভূগোল, রসায়ন, পদার্থবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, উদ্ভিদবিদ্যা, বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, কমার্স/ ম্যানেজমেন্ট এবং সোশ্যাল ওয়ার্ক। সমস্ত বিভাগ মিলিয়ে মোট ৪৯টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ের কোন কোন ক্ষেত্র নিয়ে গবেষণার সুযোগ রয়েছে, তা-ও উল্লেখ করা হয়েছে। এর মধ্যে প্রাণীবিদ্যায় ফিশারিজ় অ্যান্ড ইকোটক্সিকোলজি, স্ট্রেস ফিজিওলজি, ইমিউনোলজি এবং ক্যানসার বায়োলজি-র মতো বিষয়ে গবেষণার সুযোগ থাকছে।

পড়ুয়াদের চার বছরের স্নাতকের পর এক বছরের স্নাতকোত্তর বা তিন বছরের স্নাতকের পর দু’বছরের স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকলে তাঁরা পিএইচডি-র জন্য আবেদন জানাতে পারবেন। যাঁদের এমফিল-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় আয়োজিত রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট প্রোগ্রামে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ গেট/ সিড উত্তীর্ণ, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহযোগে আবেদন জানাতে হবে। আবেদনমূল্য ২,০০০ টাকা। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৯ অগস্ট। এ সংক্রান্ত বাকি তথ্য জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE