Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
BIS Recruitment 2024

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসে চাকরি পাবেন গেট উত্তীর্ণরা, নিয়োগ কোন পদে?

আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

Bureau of Indian Standards

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৬:৫০
Share: Save:

বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় সংস্থায় চাকরির সুযোগ। কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের অধীনস্থ সংস্থা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)-এ গবেষক প্রয়োজন। এই মর্মে সংস্থার তরফে নিয়োগ-বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সংস্থায় বিভিন্ন ক্ষেত্রে যোগ্য পেশাদার নিয়োগ করা হবে। ইতিমধ্যেই এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

সংস্থায় নিয়োগ হবে সায়েন্টিস্ট-বি বা বিজ্ঞানী পদে। মোট শূন্যপদ রয়েছে ১৫টি। রসায়ন, সিভিল ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে নিযুক্তদের কাজ করতে হবে। আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। সপ্তম বেতন কমিশনের দশম বেতন স্কেল অনুযায়ী মাসিক পারিশ্রমিক পাবেন নিযুক্তরা। এ ছাড়াও মিলবে অন্যান্য খাতে ভাতা। কাজে যোগদানের সময়ে মোট বেতনের পরিমাণ হবে ১ লক্ষ ১১ হাজার ৭৮০ টাকা।

সিভিল এবং ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে বিজ্ঞানী পদে আবেদনের জন্য প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি-র স্নাতকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি থাকতে হবে সংশ্লিষ্ট বিষয়ে গেট পাশের শংসাপত্রও। একই ভাবে অন্য ক্ষেত্রগুলির জন্যও যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে।

সংশ্লিষ্ট পদে ২০২২/ ২০২৩/ ২০২৪-এর গেট-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী বাছাইয়ের পরে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ হবে। নিযুক্তদের প্রথম দু’বছর ‘প্রবেশন’-এ রাখা হবে। পোস্টিং হতে পারে দেশের যে কোনও অঞ্চলে।

আগ্রহীদের এর জন্য সংস্থার ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আগামী ১৬ অগস্ট আবেদনের শেষ দিন। কোনো আবেদনমূল্য নেই। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE