Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kalyani University Admission 2024

নেট বা সেটের প্রস্তুতির জন্য কোচিং ক্লাস কল্যাণী বিশ্ববিদ্যালয়ের, শুরু আবেদন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নেট/ সেট কোচিং অ্যান্ড কেরিয়ার কাউন্সেলিংয়ের তরফে পরীক্ষার কোচিং প্রোগ্রামের আয়োজন করা হবে।

Kalyani University

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৬:৫৮
Share: Save:

দেশ এবং রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে চাকরি এবং 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদানের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)। পরীক্ষাগুলির প্রস্তুতির জন্য পড়ুয়াদের সাহায্য করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। এই তালিকায় রয়েছে নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, কোচিং প্রোগ্রামে যোগদানের জন্য পড়ুয়ারা অনলাইনে আবেদন জানাতে পাবেন।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নেট/ সেট কোচিং অ্যান্ড কেরিয়ার কাউন্সেলিংয়ের তরফে ছ'মাসের এই কোচিং প্রোগ্রামের আয়োজন করা হবে। ক্লাস হবে সপ্তাহান্তে, অনলাইন এবং অফলাইনে।

সংশ্লিষ্ট প্রোগ্রামে কল্যাণীর পাশাপাশি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও ভর্তি হতে পারবেন। আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ের স্নাতক বা স্নাতকোত্তর পাঠরত বা উত্তীর্ণ হতে হবে।

দু’টি পরীক্ষার প্রথম পত্র (জেনারেল পেপার) এবং দ্বিতীয় পত্রের (বিষয়ভিত্তিক পেপার) বিভিন্ন বিষয় পড়ানো হবে এই প্রোগ্রামে। কোচিংয়ে পরীক্ষার বিষয়ভিত্তিক দ্বিতীয় পত্রের যে সমস্ত বিষয় পড়ানো হবে, সেগুলি হল— বাংলা, বাণিজ্য, কেমিক্যাল সায়েন্সেস, কম্পিউটার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন্স, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, পরিবেশ বিজ্ঞান, ভূগোল, হিন্দি প্রভৃতি।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া গুগল ফর্মটি পূরণ করে আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্যের পরিমাণ যথাক্রমে ১,৫০০ এবং ২,০০০ টাকা। আগামী ১৪ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE