Advertisement
Back to
Lok Sabha Election 2024

ষষ্ঠ দফার চূড়ান্ত হিসাব দিল কমিশন, শনির নির্বাচনে দেশে কত শতাংশ ভোটার গিয়েছিলেন বুথে?

শনিবার কমিশন জানিয়েছিল সারা দেশে ভোট পড়েছে ৬১.২ শতাংশের সামান্য বেশি। মঙ্গলবারের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে সেই হার ৬৩.৩৭ শতাংশ। এ পর্যন্ত পঞ্চম দফাতেই সবচেয়ে কম, ৬২.২ শতাংশ ভোট পড়েছে।

Over 63 percent voter turnout in Lok Sabha Election 2024 Phase 6 in India

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ২১:০৮
Share: Save:

ষষ্ঠ দফায় শনিবার (২৫ মে) দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে কত ভোট পড়েছে, তিন দিনের মধ্যেই সে সংক্রান্ত চূড়ান্ত তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, ষষ্ঠপর্বে ৫৮টি আসনে গড় ভোটদানের হার ৬৩.৩৭ শতাংশ।

শনিবার রাত ১১টা ৪৫ পর্যন্ত ভোটদানের হারের যে তথ্য কমিশন প্রকাশ করেছিল, তার সঙ্গে মঙ্গলবারের হিসাবের পার্থক্য রয়েছে। দেখা যাচ্ছে, কমিশনের হিসাবে দেশে ২ শতাংশের বেশি ভোট বেড়েছে। শনিবার কমিশন জানিয়েছিল সারা দেশে ভোট পড়েছে ৬১.২ শতাংশের সামান্য বেশি। মঙ্গলবারের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে সেই হার ৬৩.৩৭ শতাংশ। কমিশনের দেওয়া হিসাব পর্যালোচনা করে দেখা যাচ্ছে, পঞ্চম দফাতেই সবচেয়ে কম, ৬২.২ শতাংশ ভোট পড়েছে।

প্রসঙ্গত, ষষ্ঠপর্বে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে আটটি আসন— বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় ভোটগ্রহণ হয়েছিল। ওই দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে চারটিতে ভোট হয়। কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সাতটির মধ্যে সবক’টি এবং জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটিতে ভোট হয়েছিল ষষ্ঠপর্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Phase 6 Voter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE