Advertisement
Back to
Lok Sabha Exit Poll 2024

শনিবার ভোট শেষের পরে বুথফেরত সমীক্ষা নিয়ে কোনও টিভি বিতর্কে অংশ নেবে না কংগ্রেস! কেন?

এআইসিসির মিডিয়া সংক্রান্ত শাখার ভারপ্রাপ্ত নেতা পবন খেড়া জানিয়েছেন, আগামী মঙ্গলবার (৪ জুন) ভোটগণনার দিনে বিভিন্ন টিভি চ্যানেলে আলোচনায় কংগ্রেসের প্রতিনিধিরা হাজির থাকবেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ২০:১৩
Share: Save:

শনিবার লোকসভা ভোটপর্ব শেষে পরে বিভিন্ন টিভি চ্যানেলে বুথফেরত সমীক্ষা সংক্রান্ত কোনও বিতর্কে অংশ নেবেন না কংগ্রেসের প্রতিনিধিরা। মঙ্গলবার এক্স হ্যান্ডলে একটি পোস্টে এ কথা জানিয়েছেন এআইসিসির মিডিয়া সংক্রান্ত শাখার ভারপ্রাপ্ত নেতা পবন খেড়া।

এক্স পোস্টে তিনি লিখেছেন, ‘‘বুথফেরত সমীক্ষায় অংশ না নেওয়ার কারণ সম্পর্কে আমাদের বক্তব্য— ভোটদাতারা তাঁদের ভোট দিয়েছেন এবং তাঁদের রায় নিশ্চিত হয়েছে। গণনার ফল প্রকাশিত হবে ৪ জুন। তার আগে, আমরা টিভি চ্যানেলের টিআরপির জন্য জল্পনা-কল্পনা এবং দ্বৈরথে লিপ্ত হওয়ার কোনও কারণ দেখছি না। তাই ভারতীয় জাতীয় কংগ্রেস বুথফেরত সমীক্ষা নিয়ে কোনও বিতর্কে অংশ নেবে না।’’

এর পরেই খেড়া জানিয়েছেন, আগামী মঙ্গলবার ভোটগণনার দিনে বিভিন্ন টিভি চ্যানেলে আলোচনায় কংগ্রেসের প্রতিনিধিরা হাজির থাকবেন। তিনি লিখেছেন, ‘‘যে কোনও বিতর্কের উদ্দেশ্য হওয়া উচিত জনগণকে নিজেদের জানানো। আমরা আনন্দের সঙ্গে ৪ জুন থেকে বিতর্কে অংশ নেব।’’ রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, সাত দফার লোকসভা ভোটপর্বের আগে বিভিন্ন জনমত সমীক্ষায় এনডিএর জয়ের হ্যাটট্রিকের পূর্বাভাস দেওয়া হয়েছিল। অধিকাংশ বুথফেরত সমীক্ষাতেও তেমন ভবিষ্যদ্বাণী করা হতে পারে আশঙ্কায় বিতর্ক এড়াতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব।

সাম্প্রতিক কালে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি দেশের বেশ কিছু টিভি চ্যানেলের বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট সংবাদ ও জনমত প্রকাশের অভিযোগ তুলেছে। এমনকি, সঞ্চালকদের একাংশের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তরফে। গত বছর সেপ্টেম্বরে পক্ষপাতদুষ্টতার অভিযোগে কয়েকটি সংবাদমাধ্যমের ১৪ জন টেলিভিশন সঞ্চালককে ‘বয়কট’ করার সিদ্ধান্ত নিয়েছিল ‘ইন্ডিয়া’। সে সময় খেড়া বলেছিলেন, “প্রতি সন্ধ্যায় ওই সঞ্চালকেরা ঘৃণার দোকান খুলে বসেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE