Advertisement
Back to
Presents
Associate Partners
Third Phase of Lok Sabha Election 2024

তৃতীয় পর্বে ৯৩ কেন্দ্রে ভোট, শাহ, ডিম্পল, শিবরাজ, জ্যোতিরাদিত্য, দিগ্বিজয়, সুপ্রিয়ারা ‘যুদ্ধে’

তৃতীয় দফায় ৯৪টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গুজরাতের সুরাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে বিজেপি। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরিতে ভোট পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২২:৩৫
Share: Save:

সাত দফার অষ্টাদশ লোকসভা নির্বাচনের তৃতীয় পর্ব মঙ্গলবার। দেশের ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ৯৩টি আসনে। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের চারটি লোকসভা আসন— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদও।

গত ১৯ এপ্রিল প্রথম দফায় ১০২টি এবং ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ৮৮টি লোকসভা আসনে ভোট হয়েছিল। তৃতীয় দফায় দেশের ১০টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের এই ভোটে মোট প্রার্থীর সংখ্যা ১৩৫১। প্রথম দু’দফার মতোই তৃতীয় পর্বেও ‘ভাগ্যপরীক্ষা’ হবে একাধিক গুরুত্বপূর্ণ নেতা-মন্ত্রীর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

তৃতীয় দফায় ৯৪টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গুজরাতের সুরাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে বিজেপি। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরিতে ভোট পিছিয়ে ২৫ মে করেছে নির্বাচন কমিশন। অন্য দিকে, মধ্যপ্রদেশের বেতুলে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর জেরে সেখানে ভোট পিছিয়ে তৃতীয় দফায় করা হয়েছে।

তৃতীয় দফায় ভোটের গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন নরেন্দ্র মোদী ক্যাবিনেটের ‘নম্বর টু’, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ বার পুরনো কেন্দ্র গুজরাতের গান্ধীনগর থেকে তিনি লড়ছেন। গুজরাত থেকে ভোটের লড়াইয়ে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডবীয় (পোরবন্দর) এবং পুরুষোত্তম রূপালা (রাজকোট)। মোদী মন্ত্রিসভায় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে মধ্যপ্রদেশের গুণা এবং সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী কর্নাটকের ধারওয়াড় থেকে ভোটে লড়ছেন। কেন্দ্রীয় মন্ত্রী তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে প্রার্থী রত্নগিরি-সিন্ধুদুর্গ কেন্দ্রে। গোয়া উত্তর থেকে লড়ছেন মোদী মন্ত্রিসভার আর এক সদস্য, বিজেপি নেতা শ্রীপদ নাইক।

মধ্যপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, বিজেপির শিবরাজ সিংহ চৌহান (বিদিশা) এবং দিগ্বিজয় সিংহ (রাজগড়) থেকে দিল্লিবাড়ির লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল তাঁর প্রয়াত শ্বশুর মুলায়মের আসন মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন। এআইইউডিএফ প্রতিষ্ঠাতা বদরুদ্দিন আজমল লড়ছেন অসমের ধুবড়ি থেকে। নজরকাড়া লড়াই হচ্ছে মহারাষ্ট্রের বারামতীতে। সেখানে এনসিপি প্রতিষ্ঠাতা শরদ পওয়ারের কন্যা এনসিপি (শরদ)-এর প্রার্থী। তাঁর লড়াই খুড়তুতো দাদা তথা মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের স্ত্রী সুনেত্রার সঙ্গে।

প্রসঙ্গত, তৃতীয় দফায় যে ৯৩টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে পশ্চিমবঙ্গের চারটির পাশাপাশি গুজরাতের ২৫, কর্নাটকের ১৪, মহারাষ্ট্রের ১১, উত্তরপ্রদেশের ১০, মধ্যপ্রদেশের ন’টি, ছত্তীসগঢ়ের সাতটি, বিহারের পাঁচটি, অসমের চারটি, গোয়ার দু’টি, দাদরা ও নগর হভেলীর একটি এবং দমন ও দিউয়ের একটি লোকসভা কেন্দ্র রয়েছে। এর পরে আগামী ১৩ মে চতুর্থ দফায় ৯৬টি আসনে ভোটগ্রহণ হওয়ার কথা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE