Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
WBNUJS Admission 2024

পকসো আইন-সহ বিভিন্ন বিষয়ে কোর্স করার সুযোগ, উদ্যোগ সল্টলেকের ডব্লিউবিএনইউজেএসের

কোর্সগুলিতে ভর্তির জন্য শুধু মাত্র স্নাতকোত্তীর্ণ হলেই চলবে।

WBNUJS

ডব্লিউবিএনইউজেএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৭:৫৫
Share: Save:

রাজ্যের আইন শিক্ষা প্রতিষ্ঠানে দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস (ডব্লিউবিএনইউজেএস)-এ বিভিন্ন বিষয়ের সার্টিফিকেট কোর্স করানো হবে। একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই কোর্সগুলির আয়োজন করা হবে। কোর্সগুলিতে ভর্তির জন্য অফলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে যে সমস্ত বিষয়ে সার্টিফিকেট কোর্সগুলি করানো হবে, সেগুলি হল— সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ফরেন্সিক, প্রোটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট (পকসো), ২০১২, নারকোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রোপিক সাবস্ট্যান্স অ্যাক্ট, ১৯৮৫ এবং প্রোটেকশন অ্যান্ড ইনভেস্টিগেশন ফর প্রসিকিউটরস। সমস্ত কোর্সের মেয়াদ এক বছর। এর মধ্যে নারকোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রোপিক সাবস্ট্যান্স অ্যাক্ট বিষয়ের কোর্সটি বাদে বাকিগুলির ক্লাস নেওয়া হবে হাইব্রিড পদ্ধতিতে অর্থাৎ, অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই। নারকোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রোপিক সাবস্ট্যান্স অ্যাক্ট বিষয়ক কোর্সটি করানো হবে বিশ্ববিদ্যালয়েই।

বিভিন্ন বিষয়ের কোর্সের ৫০ শতাংশ আসন রাজ্য সরকারের আইন বিভাগের দ্বারা মনোনীতদের জন্য সংরক্ষিত রাখা হবে। বাকি ৫০ শতাংশ আসনে অন্যান্যরা ভর্তির আবেদন করতে পারবেন। মনোনীতরা ছাড়া বাকিদের জন্য কোর্স ফি ধার্য করা হয়েছে ২০ হাজার টাকা।

কোর্সগুলিতে ভর্তির জন্য শুধু মাত্র স্নাতকোত্তীর্ণ হলেই চলবে। বিশ্ববিদ্যালয়ের তরফে এর জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রথমে ২,০০০ টাকা আবেদনমূল্য অনলাইনে জমা দিতে হবে। এর পর বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, আবেদনমূল্যের রসিদ এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানাতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। আগামী ৩১ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE