Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য অনলাইন কোচিং, উদ্যোগ বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

ক্লাসে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৪৯
Share: Save:

চাকরির বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার মধ্যে অন্যতম ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসেস এগজ়ামিনেশন (ডব্লিউবিসিএস)। রাজ্য স্তরে আমলা নির্বাচনের এই পরীক্ষার মাধ্যমে নানা ভাবে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হয়। এর পর বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক কাজ সামাল দেওয়ার দায়ভার থাকে তাঁদের উপর। তাই এই পরীক্ষার জন্য নিজস্ব প্রস্তুতির পাশাপাশি অনেকেই সাহায্য নেয় বিভিন্ন কোচিং ক্লাসের। এ বার এ রকমই একটি কোচিং ক্লাস বা কোর্সের আয়োজন করবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে তেমনটাই জানানো হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

প্রতিষ্ঠানের এই কোর্সটি হবে অনলাইনে। ক্লাসে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। চলতি বছরের ডব্লিউবিসিএস পরীক্ষার জন্যই প্রতিষ্ঠানের তরফে এই অনলাইন কোর্সের আয়োজন। প্রিলিমিনারি, মেন এবং ইন্টারভিউ— পরীক্ষার এই তিনটি রাউন্ডের জন্য প্রস্তুতির যাবতীয় কৌশল শেখানো হবে এই কোর্সে। কোর্সটির মেয়াদ এক বছর। অনলাইন ক্লাসগুলি করাবেন অভিজ্ঞ শিক্ষক, আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস) অফিসার এবং ডব্লিউবিসিএস অফিসারেরা।

সপ্তাহে প্রতিদিন সন্ধ্যাবেলা এই অনলাইন ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস চলবে দেড় ঘণ্টা ধরে। আগামী ১৮ অগস্ট থেকে শুরু হবে এই অনলাইন ক্লাস। অংশগ্রহণকারীরা অনলাইন ক্লাসের পাশপাশি রেকর্ডেড ক্লাস এবং ক্লাস নোটের পিডিএফ হাতে পেয়ে যাবেন। এ ছাড়াও মিলবে স্টাডি মেটিরিয়াল এবং প্রয়োজনীয় বইপত্র। পড়ুয়াদের মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের তরফে মক টেস্টেরও ব্যবস্থা করা হবে।

আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। কোর্স ফি বাবদ জমা দিতে হবে ১৫ হাজার টাকা এবং ১৮ শতাংশ জিএসটি। আগামী ১৫ অগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য মিলবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE