Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Madhyamik Vocational Subjects

মাধ্যমিকের বৃত্তিমূলক পাঠ্যক্রমে নয়া সংযোজন; ব্যাঙ্কিং, ফুড প্রসেসিং থাকছে নবম-দশমে

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে নবম-দশমের বৃত্তিমূলক পাঠ্যক্রমে নতুন বিষয় সংযোজনের বিষয়ে সবিস্তার জানানো হয়েছে।

Vocational Education.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৫:৩২
Share: Save:

এ বার ব্যাঙ্কিং, ফুড প্রসেসিং নিয়ে নবম-দশমেই পড়ার সুযোগ। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের তরফে বৃত্তিমূলক পাঠ্যক্রমে সংযোজিত হয়েছে এমন তিনটি বিষয়। চলতি শিক্ষাবর্ষ থেকেই ওই তিনটি বিষয় নিয়ে পড়তে পারবে নবমের পড়ুয়ারা।

এ বিষয়ে পর্ষদের সচিব সুব্রত ঘোষ বলেন, “চলতি বছর থেকে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে নবম-দশমের পাঠ্যক্রমে ব্যাঙ্কিং, ফিনান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইনসিয়োরেন্স; ফুড প্রসেসিং এবং টেলিকম— এই তিনটি বিষয় চালু করা হচ্ছে। এর সঙ্গে পুরনো ১৩টি বিষয় বৃত্তিমূলকের পাঠ্যক্রমে থাকছে।”

প্রসঙ্গত, দ্য সেন্ট্রালি স্পনসর্ড স্কিম অন ভোকেশনালাইজ়েশন অফ সেকেন্ডারি এডুকেশন (সিএসএস-ভিএসই)— এই কর্মসূচির অধীনেই মাধ্যমিক স্তরে বৃত্তিমূলক বিষয় নিয়ে পঠনপাঠন হয়ে থাকে। পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে সমস্ত পরীক্ষা, পাঠ্যক্রম সংক্রান্ত সমস্ত বিষয় পরিচালিত হয়ে থাকে।

পর্ষদের তরফে আরও জানানো হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই সমস্ত নতুন বিষয় নিয়ে নবম শ্রেণির পড়ুয়ারা পঠনপাঠন শুরু করতে পারবে। ২০২৬-এর মাধ্যমিকে সংশ্লিষ্ট বিষয় নিয়ে পরীক্ষা দেওয়ার সুযোগও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSCVT Vocational education School students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE