Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Wb French language course

এ বার উচ্চশিক্ষার পাশাপাশি ফরাসি ভাষা শেখার সুযোগ কলেজে

সম্প্রতি লোরেটো কলেজ কলকাতা এবং আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালের সঙ্গে ম‌উ স্বাক্ষর হয়েছে। ফরাসি ভাষার প্রাথমিক বিষয়গুলি শেখানো হবে এই কলেজের পড়ুয়াদের।

লোরেটো কলেজ কলকাতা এবং আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালের সঙ্গে ম‌উ স্বাক্ষর।

লোরেটো কলেজ কলকাতা এবং আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালের সঙ্গে ম‌উ স্বাক্ষর। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:৪২
Share: Save:

স্নাতক স্তরে পড়তে পড়তে বিদেশি ভাষা শিখতে চান? এ বার সেই সুযোগ করে দিচ্ছে লোরেটো উইমেন্স কলেজ। প্রথম ও তৃতীয় সিমেস্টারের পড়ুয়াদের ফরাসি ভাষার প্রাথমিক পাঠ্যক্রম পড়ানো হবে, যাতে বাংলা, ইংরেজি এবং হিন্দির পাশাপাশি পড়ুয়াদের বিদেশি ভাষার উপরও দখল বাড়ে। ‌

সম্প্রতি লোরেটো কলেজ কলকাতা এবং আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালের সঙ্গে ম‌উ স্বাক্ষর হয়েছে। ফরাসি ভাষার প্রাথমিক বিষয়গুলি শেখানো হবে কলকাতার ওই কলেজের পড়ুয়াদের। কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপিকা শর্মিলা মিত্র দেব বলেন, “লোরেটো কলেজ সব সময়ে অ্যাকাডেমিক এক্সেলেন্সের উপরে জোর দিয়ে থাকে। এই কোর্সের মাধ্যমে পড়ুয়ারা যেমন বিদেশি ভাষা শেখার সুযোগ পাবে, পাশাপাশি তাঁদের স্কিল ডেভেলপমেন্টও হবে। সর্বোপরি বিদেশি ভাষা শিখে, ওই ভাষায় উচ্চশিক্ষা গ্রহণের সুযোগও বৃদ্ধি পাবে।”

আগামী সেপ্টেম্বর মাস থেকে এই কোর্স চালু হবে বলে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন। দু’টি সিমেস্টারের ৪০ ঘণ্টা করে মোট ৮০ ঘণ্টার পাঠক্রম করানো হবে। প্রাথমিক পর্যায়ে প্রথম ও তৃতীয় সিমেস্টারের পড়ুয়াদের এই কোর্সের সুবিধা দেওয়া হচ্ছে কলেজের তরফ থেকে। শুধু ফরাসি ভাষার প্রাথমিক ধারণা নয়, এই পাঠক্রমে যারা ভর্তি হবে, তাঁরা আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালের কালচারাল সেন্টারের গ্রন্থাগারও ব্যবহার করতে পারবে। পাশাপাশি সাংস্কৃতিক আদানপ্রদানের মাধ্যমে নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে কলেজ প্রাঙ্গণে। কলকাতায় তাদের কালচারাল সেন্টারে কোন‌ও অনুষ্ঠান হলেও সেখানে এই কলেজের পড়ুয়ারা অংশগ্রহণ করতে পারবে।

পাঠক্রমে একটি ক্লাসে সর্বোচ্চ ৩০ জন পড়ুয়া ভর্তি হতে পারবে। ফরাসি ভাষা শেখাতে প্রয়োজনীয় যাবতীয় ব্যবস্থা করবে আলিয়াঁস ফ্রাঁসে দ্যু বেঙ্গালে। পাঠ্যক্রম শেষ হওয়ার পর পড়ুয়াদের একটি পরীক্ষা দিতে হবে। ফরাসি সরকারের অধীনে এই পরীক্ষা গ্রহণ করা হবে। সফল পড়ুয়াদের দেওয়া হবে শংসাপত্র। পরবর্তীকালে ফরাসি ভাষা নিয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে যা তারা যোগ্যতার প্রমাণপত্র হিসেবে দাখিল করতে পারবে।

শুধু লোরেটো কলেজ নয়। আগামী দিনে এই কলেজের সঙ্গে যে দু'টি কলেজের ম‌উ স্বাক্ষর রয়েছে, তারা হল স্কটিশ চার্চ এবং শ্রী শিক্ষায়তন। এই দু'টি কলেজের পড়ুয়াদেরও একই ভাবে ফরাসি ভাষা শেখার সুযোগ করে দেওয়ার ভাবনাচিন্তা করছেন কলেজ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wb French
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE