Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
R.G. Kar protest

রাখিবন্ধনের দিন কালো ব্যাজ পরে প্রতিবাদের ডাক শিক্ষক মহলের

সোমবার রঙিন রাখি নয়, কালো ব্যাজ বা কালো রাখি পরে পথে নামার আহ্বান শিক্ষক মহলের।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২২:৫৩
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবং দোষীদের শাস্তির দাবিতে রাখিনবন্ধনের দিন শোকের র‌ং ব্যবহার করে আন্দোলনের ডাক শিক্ষক সংগঠনগুলির। সোমবার রঙিন রাখি নয়, কালো ব্যাজ বা কালো রাখি পরে পথে নামার ডাক দিল শিক্ষক মহলের একাংশ।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন , “পৈশাচিক ঘটনার প্রতিবাদে রাখি পূর্ণিমার দিন সমস্ত শিক্ষক, শিক্ষানুরাগী এবং রাজ্যবাসীর কাছে আমরা আবেদন রাখছি, কালো ফিতা পরে প্রতিবাদ ধ্বনিত হোক। সবাই রঙিন রাখি না পরে কালো ফিতে পরে প্রতিবাদ জানাক।”

শুধু কালো রাখি পরে নয়, শ্যামবাজারের মেট্রো রেল স্টেশনে দু’নম্বর গেটের কাছে জমায়েত করে আরজি কর হাসপাতালের সামনে বিক্ষোভ প্রদর্শনের ডাকও দেওয়া হয়েছে। দলমত নির্বিশেষে এই কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানানো হয়েছে সকলকে।

একই দিনে একই প্রতিবাদে শামিল হ‌ওয়ার ডাক দিয়েছে বাম শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। এই সংগঠনের সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের কালো ব্যাজ, কালো রাখি পরে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ করার আবহান জানাচ্ছি। শিক্ষক মহলকে এই কাজটা গুরুত্ব দিয়ে করতে অনুরোধ করব। সমাজ শিক্ষক ও শিক্ষাকর্মীদের কাছ থেকে অনেক কিছু চায়।”

এ রকমই এক প্রতিবাদের ডাকে ১৪ই অগস্টের মধ্যরাতে 'মেয়ে, রাত দখল করো' কর্মসূচি পালিত হয়। শহর থেকে গ্রাম, উত্তর থেকে দক্ষিণ প্রতিটি জেলা শামিল হয় তাতে। আরজি করের চিকিৎসক ধর্ষণ ও খুনের প্রতিবাদে মহানগরের রাস্তার দখল নিয়েছিলেন হাজার হাজার মহিলা। আর এ বার এগিয়ে এল শিক্ষক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R.G. Kar Hospital Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE