Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
WBBSE registration

সকল পড়ুয়ার রেজিস্ট্রেশন করাতে বদ্ধপরিকর পর্ষদ, ফের খুলছে অনলাইন পোর্টাল

আবার খোলা হচ্ছে অনলাইন পোর্টাল। চালু থাকবে ১৮ থেকে ২২ অগস্ট মধ্যরাত পর্যন্ত। ২০২৩ সালে নবম শ্রেণিতে ভর্তি হওয়া সমস্ত ছাত্র-ছাত্রী যাতে নির্ভুল ভাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারে, তাই এই সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২১:৩১
Share: Save:

২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ভুলভ্রান্তি দূর করতে ফের অনলাইন পোর্টাল খোলা হচ্ছে। চালু থাকবে ১৮ থেকে ২২ অগস্ট মধ্যরাত পর্যন্ত। ২০২৩ সালে নবম শ্রেণিতে ভর্তি হওয়া সমস্ত ছাত্র-ছাত্রী যাতে নির্ভুল ভাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারে, তাই এই সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, “এই সময়সীমা বৃদ্ধির একটাই উদ্দেশ্য, যাতে এক জন ছাত্র-ছাত্রীও রেজিস্ট্রেশন না করার কারণে পরীক্ষায় বসা থেকে বঞ্চিত না হয়। সে কারণেই বারবার পোর্টালের সময়সীমা বৃদ্ধি করে স্কুলগুলিকে ওয়াকিবহাল করা হচ্ছে।”

রেজিস্ট্রেশনে কোন ভুলভ্রান্তি থাকলে তা পুনর্নবীকরণের সুযোগ করে দিতে ১ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত অনলাইন পোর্টাল খুলেছিল মধ্যশিক্ষা পর্ষদ। তখন‌ও বহু স্কুল তাদের ভুলগুলি ঠিক না করায় সময়সীমা আরও ৬ দিন বাড়িয়ে ১৭ অগস্ট পর্যন্ত করা হয়। তার পরেও মধ্যশিক্ষা পর্ষদের পরিসংখ্যান বলছে, ৯,১৮৬টি বিদ্যালয়ের মধ্যে ৭,৯৫৩টি বিদ্যালয় অনলাইন পোর্টালে লগইন করেছে। ১,২৩৩টি বিদ্যালয় অনলাইনে প্রবেশই করেনি। ১,৭৫৯টি বিদ্যালয় এই প্রক্রিয়ায় কোনও তথ্যই জমা দেয়নি মধ্যশিক্ষা পর্ষদের কাছে।

যে তথ্য জমা পড়েছিল বোর্ডের কাছে, তার মধ্যে ভুল ও অসম্পূর্ণ তথ্য জমা দেওয়ার ঘটনা ধরা পড়েছে ১,৮০০টির মতো স্কুলের ক্ষেত্রে। সমস্ত দিক বিচার করে এবং সর্বোপরি ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে তাই ফের পোর্টাল খোলার সিদ্ধান্ত। পাশাপাশি, বোর্ডের তরফে এটাও উল্লেখ করা হয়েছে প্রথম বার তথ্য-সহ পিডিএফ ফাইল আপলোড করা হয়েছিল। তা পুনরায় আপলোড করলে বাতিল বলে ঘোষণা করা হবে। নতুন করে সংশোধিত রেজিস্ট্রেশন ফর্ম আপলোড করতে হবে প্রত্যেকটি স্কুলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBBSE Re-registration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE