Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
WB Class 11 Semester

৭০ দিনের মাথায় একাদশের প্রথম সিমেস্টার, সময়সীমা আর রুটিন নিয়ে প্রশ্ন শিক্ষক মহলে

প্রথম সিমেস্টার শুরু হবে ১৩ সেপ্টেম্বর। শেষ হবে ৩০ সেপ্টেম্বর। পরীক্ষা শুরু বিকেল ৩টে থেকে। শেষ হবে বিকেল স‌ওয়া ৪টেয়।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৮:৩১
Share: Save:

ইতিমধ্যেই একাদশ শ্রেণির প্রথম এবং দ্বিতীয় সিমেস্টারের সূচি প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তা নিয়ে শুরু হয়েছে বিতর্কও। লম্বা গরমের ছুটির পর ১০ জুন স্কুল খুলেছে। সবে মাত্র ১ মাস ক্লাস হয়েছে একাদশ শ্রেণির। এর মাঝেই সেপ্টেম্বরে প্রথম সিমেস্টারের পরীক্ষা নিয়ে প্রশ্ন শিক্ষক মহলে। একাংশের বক্তব্য, একাদশ শ্রেণির পরীক্ষা ব্যবস্থার পুরোটাই যখন স্কুল পরিচালনা করবে, তা হলে শিক্ষা সংসদের আলাদা করে দিন ধার্য করে রুটিন দেওয়ার প্রয়োজনীয়তা কী?

এ প্রসঙ্গে পার্ক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, “এ বছর বিষয়টি সকলের কাছে নতুন। বই নিয়েও বহু সমস্যা ছিল এ বছর। তার মধ্যে শিক্ষা সংসদের এই ধরনের রুটিন প্রকাশ করে দিন বেঁধে দেওয়া। স্কুলগুলির কাছে সিলেবাস শেষ করাই এখন চ্যালেঞ্জ।”

সংসদের রুটিন অনুযায়ী, একাদশ শ্রেণিতে প্রথম সিমেস্টার শুরু হবে ১৩ সেপ্টেম্বর। শেষ হবে ৩০ সেপ্টেম্বর। পরীক্ষা শুরু বিকেল ৩ থেকে, শেষ হবে বিকেল স‌ওয়া ৪টে।

এর পরে দ্বিতীয় সিমেস্টার শুরু হবে ২০২৫ সালের ৩ মার্চ থেকে। শেষ হবে ১৮ মার্চ। পরীক্ষাগুলি হবে বিকেল ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত।

বহু স্কুলের বক্তব্য, সব মিলিয়ে পুরো বিষয়টি শুধু নতুন নয়, সিলেবাসেরও আমূল পরিবর্তন হয়েছে। প্রশ্ন তৈরির ধরনেও পরিবর্তন এসেছে। হাতে মাত্র ৭০ দিন। রাজ্য জুড়ে যে প্রশিক্ষণের কথা বলা হয়েছিল, নয়া সিমেস্টারের ক্ষেত্রে তা-ও সম্পূর্ণ হয়নি। সে ক্ষেত্রে শিক্ষকদেরও বিষয়টি বুঝতে সময় লাগছে। স্কুলগুলি যখন পরীক্ষার জন্য সমস্ত ব্যবস্থা নিজেরাই করছে, তখন শুধু সময়সীমা বেঁধে দিতে পারত। কিন্তু তা না করে শিক্ষা সংসদ রুটিন পর্যন্ত প্রকাশ করেছে। আর এতেই তৈরি হয়েছে জটিলতা।

কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “একাদশ শ্রেণির প্রশ্নপত্র যেহেতু স্কুল করছে, তাই সংসদের দিন ভিত্তিক রুটিন তৈরি অবাস্তবোচিত বলেই আমরা মনে করি। ১৫ - ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে, এইটুকুই যথেষ্ট ছিল। যেহেতু অন্যান্য শ্রেণির পঠনপাঠনও চলবে, তাই দ্বিতীয় সিমেস্টারের সময়সীমা দুপুর ২.৩০ থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত হওয়া বাঞ্ছনীয় ছিল। তাতে সবারই সুবিধা হত।”

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারীও বলেন, “দ্বিতীয় সিমেস্টারে বিকাল ৫টা পর্যন্ত পরীক্ষা নেওয়ার কোনও যুক্তি ছিল না। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে দুপুর ১.১৫-তে। একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষা দুপুর ২.৩০-এ শুরু করলে কোন অসুবিধা ছিল না। তাতে ৪.৩০ মিনিটে শেষ পরীক্ষা শেষ হত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB HS WBCHSE Semester Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE