Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Course on Java in Bengali

বাংলায় জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন? অনলাইন কোর্স করাবে ‘স্বয়ম’

এই কোর্সটি ‘সেলফ পেসড’। অর্থাৎ আগ্রহীরা নিজেদের সুবিধামতো যে কোনও সময়েই কোর্সের বিষয়বস্তুগুলি শিখে নিতে পারবেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৬:৩১
Share: Save:

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বহু কাজই সহজে এবং চটজলদি করা সম্ভব হচ্ছে। এ রকমই একটি বহুলব্যবহৃত প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ হল জাভা। বিভিন্ন প্রতিষ্ঠানই পড়ুয়াদের এই প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজের পাঠ দেওয়ার জন্য স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি কোর্সের আয়োজন করে। কিন্তু বেশির ভাগ কোর্সের বিষয়বস্তুই পড়ানো হয় ইংরেজিতে। এ বার সকলের জন্য বাংলা ভাষায় জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজটি শেখার সুযোগ করে দিচ্ছে সরকারি পোর্টাল— ‘স্বয়ম’। অনলাইন পোর্টালের মাধ্যমে বাড়িতে বসেই শিখে নেওয়া যাবে এই বিষয়টি।

‘স্বয়ম’-এর এই কোর্সটি আয়োজনের দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মুম্বই। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) স্বীকৃত এই কোর্সটি ‘সেলফ পেসড’। অর্থাৎ, আগ্রহীরা নিজেদের সুবিধামতো যে কোনও সময়েই কোর্সের বিষয়বস্তুগুলি শিখে নিতে পারবেন। এর জন্য রয়েছে মোট ৪৩টি অডিয়ো-ভিডিয়ো স্পোকেন টিউটোরিয়াল। সেগুলিতে শুধু যে বিভিন্ন বিষয়ের পাঠ দেওয়া হবে, তা নয়। নিজেরাও ভিডিয়ো দেখে নতুন বিষয়গুলি নিয়ে অনুশীলন করতে পারবেন।

সংশ্লিষ্ট কোর্সে মোট ক্রেডিট নম্বর থাকবে চার। কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়ারা। ভর্তির জন্য আগ্রহীদের ‘স্বয়ম’-এর পোর্টালে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এই বিষয়ে বাকি তথ্য সংশ্লিষ্ট পোর্টাল থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE